পিটিসি সাইটগুলোর প্রতারণামূলক কর্মকান্ড নিয়ে বেসিসের সংবাদ সম্মেলন (লাইভ)-আপডেটেড

লেখক : , প্রকাশকাল : 24 June, 2012

বেসিস কনফারেন্স রুম থেকে:

বেশ দেরিতে হলেও পিটিসি বা পে টু ক্লিক সাইটগুলোর প্রতারণা বিষয়ে মুখ খুলেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। আজ সকালে আনুষ্ঠানিকভাবে এ সাইটগুলোর প্রতারণা নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে দেশের অন্যতম বৃহৎ এ সংগঠনটি। গতকালই আমরা এ বিষয়ে আমরা একটি সংবাদ প্রকাশ করেছিলাম। বেসিস কনফারেন্স রুমে আয়োজিত এ সংবাদ সম্মেলনের আপডেট জানাতে আমরা সরাসরি হাজির হয়েছি অনুষ্ঠান স্থলে।

আপডেট ১২.৩০ পিএম
পে পার ক্লিক বা পিটিসি সাইটগুলোর প্রতারণার যখন মহামারি আকার ধারণ করেছে তখন এটি উপলব্ধি করতে পেরেছে দেশের তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করা সবচেয়ে বড় প্রতিষ্ঠান বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

 

সকাল সাড়ে ১১টার আগেই সম্মেলন কক্ষে হাজির হতে থাকেন বিভিন্ন পত্রিকার প্রতিনিধিসহ ফ্রিল্যান্সিংয়ের সঙ্গে জড়িত অনেকেই। পিটিসি সাইটের প্রতারণার শিকার বেশ কয়েকজনও আসেন সেখানে। সাড়ে ১১টায় শুরু হওয়া সংবাদ সম্মেলনে উপস্থিত হন বেসিসের সভাপতি মাহবুব জামান, সিনিয়র সহ-সভাপতি ফাহিম মাশরুর ও যুগ্ম সম্পাদক তানজির সিদ্দিকী।

শুভেচ্ছা বক্তব্য দিয়ে অনুষ্ঠান শুরু করেন সভাপতি মাহবুব জামান। তিনি বলেন, আউটসোর্সি বা ফ্রিল্যান্সিংয়ে বাংলাদেশ বেশ কয়েকবছর ধরেই এগিয়ে চলেছে। আমাদের সফলতা বা ফ্রিল্যান্সিং সেক্টরে বাংলাদেশের অবস্থান প্রথম সারিতে। এই বিষয়ে ফ্রিল্যান্সারদের আরো আগ্রহী করতে বেশ কয়েক বছর ধরেই সংশ্লিষ্ঠদের নিয়ে কাজ করছি। প্রতিবছর বেসিস সফটএক্সপোতে বর্সসেরা ফ্রিল্যান্সারদের পুরস্কৃত করা হচ্ছে। দেশে ৮ শতাধিক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান রয়েছে। যারা দেশে বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের চুক্তিভিত্তিক কাজ করছে। এছাড়া ৩০ হাজারের অধিক ফ্রিল্যান্সার কাজ করছে। ফলে দেশের অর্থনীতির অনেকাংশে ভূমিকা রাখছেন ফ্রিল্যান্সারাসহ এসব প্রতিষ্ঠান। ৫ থেকে ৭ বছর পর ফ্রিল্যান্সার অর্থনীতিই হবে প্রধান অর্থনীতি। ওডেক্সে বর্তমানে বাংলাদেশের অবস্থান তৃতীয়। এতো সম্ভাবনার পরেও বাংলাদেশে বেশ কিছু পিটিসি সাইট প্রতারণামূলক কাজ করে যাচ্ছে। মাল্টিলেভেল মার্কেটিং বৈশিষ্ঠ্যসম্পন্ন এসব সাইট ফ্রিল্যান্সিং এর নামে প্রচুর টাকা হাতিয়ে নিচ্ছে। এসব প্রতারণমূলক কর্মকান্ড প্রতিরোধ করতে বেসিস উদ্দোগ নিয়েছে। খুব শীঘ্রই প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রজেক্ট, বিডিওএসএন, বিসিএসসহ তথ্যপ্রযুক্তি নিয়ে প্রতিষ্ঠানগুলো নিয়ে ক্যাম্পেইন চালানো হবে।

এরপর বক্তব্য রাখেন সিনিয়র সহ-সভাপতি ফাহিম মাশরুর। ফ্রিল্যান্সিংয়ে বাংলাদেশের সাফল্য দেখে অনেকেই এগিয়ে আসছে ফ্রিল্যান্সিং করতে। কিন্তু এ বিষয়ে পর্যাপ্ত জ্ঞান না থাকায় বেশ কিছু প্রতিষ্ঠান ফ্রিল্যান্সিংয়ের নামে প্রতারণা করছে। আর এই প্রতারণার শিকার হচ্ছে সাধারণত ঢাকার বাইরের শিক্ষার্থীরা। কিন্তু আমরা যদি এই প্রতারণার হাত থেকে অমিত সম্ভাবনাকে বাঁচাতে না পারি তাহলে ফ্রিল্যান্সিংয়ের অপর নাম প্রতারণা হয়ে যাবে। পিছিয়ে পড়তে হবে। ২/৩ বছর আগে যেখানে ওডেক্সে বাংলাদেশের ফ্রিল্যান্সারা মাত্র ৩ শতাংশ কাজ করতো, বর্তমানে এটির পরিমান ১২ শতাংশ। ওডেক্সে বাংলাদেশের অবস্থান তৃতীয়, অন্যান্য মার্কেটপ্লেসেও বাংলাদেশের অবস্থান প্রথমসারিতে। এই অগ্রগতিকে ধরে রাখতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

 

এরপর পিটিসি সাইটের প্রতারণার শিকার ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সের শিক্ষার্থী আরিফ হোসেন। তিনি বলেন, বছরখানের আগে এক বন্ধুর মাধ্যমে অনলাইনে আয় করার বিষয়টি জানতে পারি। আমি যেহেতু কিছুই জানতাম না, তাই তার কথাতেই ডুল্যান্সারে ভর্তি হই। ৭ হাজার টাকা দিয়ে অ্যাকাউন্ট খুলে ২/৩ মাস কাজ করি। প্রতিদিনই আমার অ্যাকাউন্টে ডলার জমা হতে থাকে। কিন্তু দু:খের বিষয় আমি এখনো পর্যন্ত কোনো টাকা পাই না। তাদের সার্ভার প্রবলেম সহ বেশ কিছু অহেতুক কারণ দেখিয়ে পেমেন্ট বন্ধ করে রেখেছে। এখন বুঝতে পারছি পিটিসি সাইটে টাকা জমা হয় ঠিকই, কিন্তু টাকা পাওয়া যায় না। প্রথমদিকে হয়তো অনেকেই টাকা পেয়েছে। কিন্তু পরে যারা জয়েন করেছে তাদের জন্য এটি মাথায় বাঁজ পড়া ছাড়া কিছু নয়। পিটিসি সাইটের প্রতারণার বিষয়টি বুঝতে পেরে আমি বর্তমানে প্রকৃত ফ্রিল্যান্সিং কাজ র্শিখছি।

একই ধরণের প্রতারণায় শিকার হওয়ার কথা বলেণ জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের শিক্ষার্থী আব্দুল আলিম শাকিল। তিনি বলেণ, বেশ আগেই অনলাইনে আয়ের বিষয়টি জানতে পারি। তাই ইন্টারনেটে এ বিষয়ে সার্চ করে কিছু পিটিসি সাইটের খোঁজ পাই। প্রথমে পিটিসি বাগসাসে কাজ শুরু করি। এখানে কোনো ইনভেস্টমেন্ট লাগেনি। পেমেন্ট পেয়েছি বেশ কয়েকবার। তবে যতোটুকু পাবার কথা তা পাইনি। আমার অ্যাকাউন্টের বেশিরভাগ টাকাই তারা বিভিন্ন কারণ দেখিয়ে কেটে নিয়েছে। অবশেষে এই প্রতারণার বিষয়টি বুঝতে পারি। তাই বর্তমানে কিছু ব্লগপোস্ট, অনলাইন টিউটোরিয়াল দেখে, কাজ শিখে ওডেক্সে কাজ করছি। তাই সবাইকে বলবো কোনো কাজ না জেনে পিটিসি সাইটের মাধ্যমে আয় করতে যাবেন না। যেকোনো কাজ শিখুন, মার্কেটপ্লেসের জন্য নিজেকে প্রস্তুত করুন, আপনার সফলতা আসবেই।

পিটিসি সাইট ডুল্যান্সারের প্রতারণার শিকার হওয়া আরেক শিক্ষার্থী ইমরান হোসেন বলেণ, বন্ধুদের কথায় অনুপ্রানিত হয়ে ১৪ হাজার টাকা দিয়ে ডুল্যান্সারে ২টি অ্যাকাউন্ট খুলি । ২ বার পেমেন্ট পেয়েছি, যা আমার ইনভেস্টমেন্টের তুলনায় খুবই সামান্য। কাজ করলেও তারা বত’মানে কোনো পেমেন্ট দিচ্ছে না। বর্তমানে বেশ কয়েকটি প্রতিষ্ঠান ফ্রিল্যান্সিং শেখানোর নামে এমএলএম এর মাধ্যমে পিটিসি সাইটের কাজ করে বিপুল অংকের টাকা হাতিয়ে নিচ্ছে। এমনই একটা প্রতিষ্ঠান উত্তরাতে অবস্থিত বিডিফ্রিল্যান্সিং ডটকম। বিষয়টি বুঝতে পেরে আমি কেটে পড়ি। বর্তমানে কাজ শিখছি ও মার্কেটপ্লেসের জন্য নিজেকে তৈরি করছি।

এরপর ঢাকা ইউনিভার্সিটির ইতিহাস বিভাগের ছাত্রী ও সফল ফ্রিল্যান্সার জাফরিন রেজওয়ানা তার সাফল্যের বিষয়ে সবাইকে শোনান। অনলাইনে বিভিন্ন রিসোর্স পড়ে তিনি ওডেক্সে ভালোভাবে প্রোফাইল তৈরি করার মাত্র ২ দিনের মাথায় কাজ পাই। আমি মূলত একজন কনটেন্ট রাইটার। বর্তমানে অ্যামাজানে আমার বেশ কয়েকটি ইবুক আছে। তাই যারা ফ্রিল্যান্সিং করতে চান তাদের বলবো আগে ভালোভাবে যেকোনো কাজ শিখুন তারপর কাজ শুরু করুন। আপনার সাফল্য আসবেই। একই ধরণের সাফল্যের কথা শোনান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী সিফাত শাহরিয়ার লেলিন।

বেসিসের যুগ্ম সম্পাদক তানজির সিদ্দিকী বলেন, শুধু ছাত্র নয়, এমনকি স্বল্পশিক্ষিত ড্রাইভাররাও পিটিসি সাইটের প্রতি আকর্ষিত হচ্ছে ও প্রতারণার শিকার হচ্ছে। এসব পরিস্তিতিস বিবেচনা করে বেসিসের পক্ষ থেকে সরকারের সংশ্লিষ্ঠ মন্ত্রনালয়ে অনানুষ্ঠানিকভাবে পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়েছে। এছাড়া বেসিসের পক্ষ থেকে খুব দেশের ৩৫টি বিশ্ববিদ্যালয়ে পর্যায়ক্রমে সেমিনার করা হবে। আমরা কিছু টিউটোরিয়াল তৈরি করবো, সেগুলো বিভিন্ন মাধ্যমে বিতরণ করা হবে। অনলাইনে যেসব কাজ করা সম্ভব, তেমনই ৩৫/৪০ টি বিষয়ে ১০০ ঘন্টার টিউটোরিয়াল করা হচ্ছে। এতে সাড়া পেলে ১৮০ ঘন্টার টিউটোরিয়াল তৈরি করা হবে। এছাড়া কন্ট্রাকটর বা বায়ারদের সাথে যোগাযোগ করার বিষয়ে আমরা প্রশিক্ষণ দেবো। শুধু বেসিসের পক্ষ থেকে এই প্রতারণামূলক কর্মকান্ড বন্ধ করা সম্ভব নয়। সরকার, প্রশাসনসহ সবাইকে সচেতন হতে হবে ও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। বেসিসের একটি ইনস্টিটিউট তৈরি হচ্ছে, সেখানে সফটওয়্যার ডেভেলপমেন্টের পাশাপাশি ফ্রিল্যান্সারদেরও প্রশিক্ষনের ব্যবস্থা থাকবে।

আপডেট: ১১.৩০ এএম

ইতিমধ্য সংবাদ সম্মেলনে হাজির হয়েছেন বেসিস সভাপতি মাহবুব জামান, সিনিয়র সহ-সভাপতি ফাহিম মাশরুর, যুগ্ম সম্পাদক তানজির সিদ্দিকীসহ সংশ্লিষ্ঠ আরো অনেকে। পিসিটি সাইটগুলো থেকে প্রতারণার শিকার হওয়া অনেকেই হাজির হয়েছেন।

comments

Comments

  1. all IT newz says:

    এটা অবশ্যই বেসিস এর একটা ভাল উদ্দোগ। ধন্যবাদ বেসিস কে।

    • বদরুদ্দোজা মাহমুদ তুহীন says:

      ভাল উদ্যেগ, তবে কিছুটা দেরি হয়ে গেলো।

  2. হুম আমাদের আরো অনেক বেশি সচেতন হতে হবে

    • বদরুদ্দোজা মাহমুদ তুহীন says:

      অবশ্যই সচেতন হতে হবে। যারা সচেতন তাদের দায়িত্ব হয়ে অন্যদের সচেতন করা।

  3. sakib says:

    list ta koy??? list chai.

  4. Mishkat says:

    vai amra kivabe ptc kaz ba knowledge pabo plz jana…..

    • বদরুদ্দোজা মাহমুদ তুহীন says:

      পিটিসি সাইটের কাজ কেনো করবেন? কোনো কাজ শিখুন, তারপর অনলাইন মার্কেটপ্লেসে কাজ করুন।

    • MAMB says:

      PTC is a Paid to Click or Paid to View or Paid to Read work. So you no need to learn anything. Because for doing this you anly need click ads.

      PTC is not a good opportunity at all for more earning. You can earn some money from PTC.

      So I suggest you learn any Programming of Computer from any computer training center. Then start your Freelancing life.

      Thank you.

  5. Najmul Islam says:

    Ami O AK mot

  6. Khan says:

    BASIS ——
    Bangladesh Association of Software and Information Service.
    BD er ekta national protishthan
    Tader mote BD ar sob PTC Site vua …
    And Tara aaro bolte chay, Ad a click kore ba web site a click kore kono tk earn kora kono din e sombhob na, aegulo sob vua business, digital protarona …
    Tader mote great kaj hoche —- ODESK ,,,, , kaj korben earn korben….

    TAder ai detailing pore, amr mathay kisu que aslo …

    60+ PTC business ache bd te, sob e ki kore vua hoy ?
    Aeto gulo company bazar a ashe porlo protarona korar jonno, apanare aesob prothom a dekhen ni, naki cokh a kalo kapor bedhe silen ?
    Aeto year dhore, PTC business worldwide chole asche, but bd te start hoyei aesob buesiness vua hoye gelo …… tao abr 60+ sob gulai ….
    Jodi click kore income e kora na jay tahole worldwide PTC business ki kore chole ?
    Jodi click ai income na hoy, tahole FB, Google, Yahoo, Gmail etc ora ki kore earn kore ?
    Jodi ae rokom rating a earn na hoy, tahole Alexa Ranking keno ?
    Jodi ae rokom rating a earn na hoy, tahole TV Channel gulo ki kore chole, TV te je ad dey ta thekei ki sob earn hoy ?

    Finally ,.,. ODESK ar kothay asi …. ODESK great akta site mana korbo na ami … Kintu world wide ki ai akta site e ache j tader sirf aeta niyei kotha bolte holo …. Aaro onnano Freelancer site o to ache .,.,.,. se gulao ki sob vua ,,,.,.,. Digital Bangladesh nam deyar sathe sathe akhon protaronar nam o hoye gese, Digital Protarona …

    Odesk ar sathe Bangladesh ar aetotai bhalo relation j , Odesk ar Vice President kisu din age BD theke ghure gese ….
    Odesk a kaj korle, proti kaj a joto earn hoy tar 10% Odesk kete rakhe …
    Tar modhe cash korte aaro 10% chole jay ,.,.,.
    Dekha jay ,.,. hat a paoa jay ….. 80% ……
    Aesob matter a kono step ney na BASIS …..

    Jeta niye always e bhabi seta hoche aamader BD people ar BD rules ….
    Kono kisu kore santi nai .,.,.

    R tar modhe to Media hoche sob ceye kharap akta site …,.
    Kono kisur solution to kokhonoi ber korte pare na but ulta problem create kore …
    Sagor Runi Hottar kono solution nai
    BUt setar issue dhore akhon media nijera nijera rai jhogra korche,.,.
    Destiny ar MLM niye koto lekha lekhi but company akhono cholche .,.,. etc etc ..,

    Aesob jhamela kore , sudhu matro sadharon jonogon k tension deya hoy ,.,. r kisui na ….
    Nijer creativity k desher baire kaje lagate parle onk profit hoto ,,,.,.
    Aamader bhaggei durdosha and tension lekha silo ,.,.,.,.
    Amra Sadhin Desher manus ,,,,, Ai tar nomuna

  7. Khan says:

    Jodi PTC ar business gula vua hoy and ar jonno amader tk loss hoy tahole ar jonno daie hoche , Government and aemon type ar mot deya BASIS ..

    Amra legal papers dekhe taka disilam, legal papers to haoay ure ashe nai, tader business korar onumoti deya holo keno, keno tader legal papers deya holo ?????

    Keno BASIS cokh a kalo kapor bedhe silo ?
    Jodi aamader loss hoy, sei loss dekhar jonno ?

    Sob kisur jonno daie, aamader system and BD ar joto sorkar ashe sobai …. sorkar change hoy, kintu aamader bhoganti ses hoy na…

    PTC student der taka nosto korche, aamader somoy nosto korche — ki doya BASIS ar ..

    Share business j bosor dhore pore ase, sekhane to keu doya dekhay na …

    DBBL j student der taka mere new system dilo .. se matter a kotha hoy na ..

    Keno bar bar amrai aghat pabo, keno aamader e matite pishe fela hobe … keno ??????

    Amra to kaukei akhon bissas korte parchi na …
    Ki korbe korbo BASIS k bissas .. Ki kore korbo Govt k bissas ….

    Proti bar e to aamader bissas k niye khela hoche ..

    PTC Busiess vua bole se gulo off korar step nite cache BASIS .. but sei sob company te aamader koto tk atke ache tar ki hobe …. ??????

    Apnara aamader keno SAVE korte step nichen na ????
    PTC company ar upor rules den, jate tara business off na kore and aamader taka gulo jeno aamra kaj kore uthate pari ……… kintu a bepar a karo bhabna nei … PTC off korar plan, but aamader koster takar ki hobe, ta ki aktu bhebesen ????????????????

  8. MAMB says:

    এটা অবশ্যই বেসিস এর একটা ভাল উদ্দোগ। ধন্যবাদ বেসিস কে

  9. pachu says:

    oi halara atodin kothai chili.sala bokachudara…..

  10. মৃত মানুষ says:

    বেসিস এর মত একটি সংগঠন থেকে এই ভুল আশা করিনি । তারা megatypers সাইটটির মধ্যে প্রতারণার কি পেল বুঝলাম না। প্রথমত এটি ptc সাইট নয়। দ্বিতীয়ত এই সাইট এ আমি কাজ করি এবং নিয়মিত ডলার পায় ।
    এই সাইটটি নিয়ে এই ব্লগে আমি একটি পোষ্টও করেছি

  11. Charles says:

    Hey! Someone in my Facebook group shared this website with us so I came to take a look. I’m definitely loving the information. I’m book-marking and will be tweeting this to my followers! Exceptional blog and outstanding design.

  12. Rana says:

    বেসিস কে ধন্যবাদ. Thanks for sharing this article.

  13. Rana says:

    বেসিস কে ধন্যবাদ. Thanks for sharing this article.

  14. Rana says:

    বেসিস কে ধন্যবাদ. Thanks for sharing this article.

  15. Murad Uddin says:

    বেসিস কে ধন্যবাদ

মন্তব্য প্রদান করুন

*