ইমেইল মার্কেটিং কি এবং কেন?

ইমেইল মার্কেটিং এমন একটি মার্কেটিং পদ্ধতি যার মাধ্যমে সরাসরি সম্ভাব্য কাস্টমারের ইমেইলে কোন পণ্য বা সেবার বিবরণসহ পণ্য সম্পর্কিত তথ্যাবলী প্রেরণ করা হয়। ফলে ঐ কাস্টমার প্রেরিত পণ্য বা সেবা সম্পর্কে প্রাথমিক ধারণাগুলো ইমেইলের ইনবক্সেই পেয়ে যান এবং তিনি পণ্যটি কিনতে আগ্রহী হয়ে ওঠেন। অনেকের ধারণা ইমেইল মার্কেটিং শুধুমাত্র মানুষের কাছে স্প্যাম মেসেজ পৌঁছানো কিন্তু বাস্তবিক অর্থে এটি হচ্ছে কোন প্রতিষ্ঠানের পূর্বতন এবং সম্ভাব্য ক্রেতাদেরকে কোন পণ্য বা সেবা সম্পর্কে ধারণা প্রদান করা যা অনলাইন মার্কেটিংয়ের ক্ষেত্রে খুবি শক্তিশালী মাধ্যম হিসেবে বিবেচিত।

আসুন দেখি পরিসংখ্যান কি বলছে!
উইকিপিডিয়ার তথ্যানুযায়ী, শুধুমাত্র আমেরিকাতে ২০১১ সালে ১.৫১ বিলিয়ন ডলার ব্যয় করা হয় ইমেইল মার্কেটিংয়ের জন্য, যেটা বর্তমানে ২.৪৮ বিলিয়ন ডলারে পৌঁছেছে। আরেকটি মজার তথ্য আছে, ইন্টারনেটের মাধ্যমে যত বিক্রি হয় তার ২৪ শতাংশই ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে।

banner_email_marketing

কি মাথা ঘুরছে তাই না!
অ্যাফিলিয়েট প্রোডাক্ট প্রমোশনের ক্ষেত্রে অনেক মার্কেটারের কাছেই জনপ্রিয় পদ্ধতি এখন ইমেইল মার্কেটিং। শুধুমাত্র ইমেইল মার্কেটিং রপ্ত করে বিভিন্ন অ্যাফিলিয়েট নেটওয়ার্ক থেকে (যেমন: ক্লিকব্যাংক, কমিশন জাংশন, প্লাইমাস, ওয়ান টেওয়ার্ক ডিরেক্ট ) অ্যাফিলিয়েশনের প্রোডাক্ট সংগ্রহ করে ইমেইল মার্কেটিং-এর মাধ্যমে ক্যাম্পেইন করে প্রতি মাসে ৫০০ ডলার থেকে শুরু করে ২০ হাজার ডলার বা তারও বেশি আয় করছে অনেক মার্কেটার। বর্তমানে ফ্রিল্যান্স মার্কেটপ্লেস ওডেস্কে যত কাজ রয়েছে তার ১৫ শতাংশই ইমেইল মার্কেটিংয়ের কাজ। ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে নতুনরা ৪ থেকে ৫ ডলার কাজ পেতে পারেন। যত বেশি সৃজনশীল উপায়ে পণ্যকে উপস্থাপন করতে পারবেন আপনার বিক্রিও তত বেশি হবে। এটাই সাফল্যের রহস্য তবে আপনাকে জানতে এর ভিতর-বাহির।

সুতরাং অনলাইনে ক্যারিয়ার গড়তে ইমেইল মার্কেটিং হতে পারে আপনার অন্যতম পছন্দের বিষয়।

comments

9 COMMENTS

  1. আরো বিস্তারিত লেখা চাই। বিষেশ করে টিউটোরিয়াল চাই।

  2. বিরক্ত করার জন্য ক্ষমা চাচ্ছি! এখানে হয়েছে কিন্তু ফেসবুকে চেষ্টা করেছিলাম, সেখানে হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here