মার্কেটপ্লেসগুলোতে যে কাজ প্রতিদিনই বাড়ছে!

লেখক : , প্রকাশকাল : 20 January, 2013

Sarwar Zaman Chandanমার্কেটপ্লেসগুলোতে বিভিন্ন ধরণের কাজ পাওয়া যায়। আজকে যে কাজের বাজার রমরমা কালকে সেটি আর পাওয়া নাও থাকতে পারে। এজন্য কাজের ট্রেন্ড দেখে সিদ্ধান্ত নেওয়া উচিৎ আপনি কোন কাজটি শিখবেন এবং কি নিয়ে আপনার ক্যারিয়ার গড়তে চান। কাজের ট্রেন্ড বোঝানোর জন্য আমি কয়েকটি ফ্রিল্যান্স মার্কেটপ্লেসের ডাটা বিশ্লেষণ করেছি। আশাকরি এই লেখাটি থেকে আপনি কাজের ট্রেন্ড অনুয়ায়ী পছন্দের ক্ষেত্রটি বেছে নিতে পারবেন।

লেখাটিতে আমি ক্রমবর্ধমাণ কয়েকটি ইন্ডাস্ট্রি নিয়ে আলোচনা করেছি। তবে সে আলোচনায় যাওয়ার আগে চলুন দেখে নেই ২০১২ সালের তৃতীয় প্রান্তিকে ফ্রিল্যান্সার ডটকমে ক্রমবর্ধমাণ ৫০টি কাজ:

অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন

স্মাটফোনের পূর্ণ স্বাদ আসে বিভিন্ন অ্যাপ্লিকেশনের মাধ্যমে। এটি জীবনকে অনেকটা সহজ করে দেয়, মজার করে তোলে। স্মার্টফোনের ব্যবহার তাই যত বাড়ছে, তেমনি বাড়ছে অ্যাপ্লিকেশনের বাজারও। বিশেষজ্ঞরা মনে করছেন, আগামীর আইটি বাজার হবে মোবাইল ডিভাইস এবং স্মার্টফোন অ্যাপ্লিকেশন বাজার নির্ভর। প্রতি প্রান্তিকেই স্মার্টফোন অ্যাপ্লিকেশনের বাজার বাড়ছে ফ্রিল্যান্স মার্কেটপ্লেসগুলোতে। তথ্যানুযায়ী, তৃতীয় প্রান্তিকে মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের চাহিদা বেড়েছে ৮ শতাংশ (কাজের সংখ্যা ৫ হাজার ৫০৯ টি)। বিশেষজ্ঞরা সাফ জানিয়ে দিয়েছেন, মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের চাহিদা দিন দিন বেড়েই চলেছে এবং সামনের বছরগুলোতে জ্যামিতিক হারে বাড়বে।

ওয়েব ডেভেলপমেন্ট

ওয়েব সাইট তৈরীতে প্রাথমিকভাবে আমরা ক্লায়েন্ট সাইড কোডিং হিসেবে এইচটিএমএল, সিএসএস, জেকোয়ারি, অ্যাজাক্স ব্যবহার করে থাকি আর সার্ভার সাইড কোডিং এর জন্য পিএইচপি, এএসপি, জাভা, পাইথন বা রুবি ব্যবহার করে থাকি। আর তথ্য সংরক্ষণের জন্য অবশ্যই ডাটাবেস তো থাকছেই। জনপ্রিয় ডাটাবেসগুলোর মধ্যে রয়েছে মাইক্রোসফটের এসকিউএল সার্ভার, মাইএসকিউএল, ওরাকল, এসকিউএল লাইট এবং মনগোডিবি। মার্কেটপ্লেসগুলোতে ওয়েব উন্নয়নের জন্য ক্লায়েন্ট/সার্ভার সাইড এবং ডাটাবেস মিলিয়ে বিভিন্ন ধরণের প্রচুর কাজ পাওয়া যায়। ওয়েব ডেভেলপমেন্টের পাশাপাশি ই-কর্মাস, ইউআই ডিজাইন, ওয়েব প্রোগ্রামিং, সফটওয়্যার ডেভেলপমেন্ট, বাগ ফিক্সিংয়েরও অনেক কাজ পাওয়া যায়। প্রতিদিন চাহিদা বেড়ে চলেছে এমন কিছু পরিসংখ্যান দিই- তৃতীয় প্রান্তিকে এইচটিএমএল ৫ এর কাজের সংখ্যা বেড়েছে ৪৪ শতাংশ (৩০৩৮ টি কাজের হিসেবে), জেকোয়ারি- জাভাস্ক্রিপ্টের একটি লাইব্রেরী যার কাজের পরিমাণ বেড়েছে ৩২শতাংশ (২৯৭২ টি কাজের হিসেবে), জেন্ড এ পিএইচপি’র কাজ বেড়েছে ১৯ শতাংশ (৩৫,০৬১ টি কাজের হিসেবে)। সিএসএস আর মাইএসকিউএল বরাবরের মতই শক্তিশালী অবস্থানে রয়েছে, যেগুলোতে কাজের পরিমাণ যথাক্রমে ১৯ শতাংশ এবং ১৮ শতাংশ, ৭০৯৯ এবং ১১০০৭ টি কাজের হিসেবে।

Top Freelance Job


ইন্টারনেট মার্কেটিং

ইন্টারনেটে বাজারজাতকরণের বিভিন্ন ধরণ রয়েছে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ইমেইল মার্কেটিং, সার্চ ইঞ্জিন মার্কেটিং, মোবাইল মার্কেটিং, ব্যানার মার্কেটিং, ফোরামে আলোচনা, অনলাইন প্রেস রিলিজ, ব্লগ মার্কেটিং বাজারজাতকরণের অন্যতম পরীক্ষিত উপায়। ইন্টারনেট মার্কেটিংয়ের কাজের পরিমান বেড়েছে। ১৫,৪৭৫ টি কাজের ভিত্তিতে এই হার ১২ শতাংশ। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর বর্ধণশীলতার হার ১২ শতাংশ, ১০৫০৯ টি কাজের হিসাবে। লিংক বিল্ডিংয়ের কাজ বেড়েছে ৮ শতাংশ, যেখানে কাজের সংখ্যা ৭০৬৮ টি।

গ্রাফিক্স ডিজাইন 

তৃতীয় প্রান্তিকে গ্রাফিক্স ডিজাইনে কাজের পরিমান বেড়েছে ২১% (২৭২২১ টি কাজের ভিত্তিতে) আর লোগো ডিজাইনে বেড়েছে ২১% (৬৯৪০ টি কাজের ভিত্তিতে)।

Market Trends

প্রুফরিডিং

প্রুফরিডিং এর কাজ হচ্ছে কোন লেখা প্রকাশের পূর্বে সর্বশেষ পরিমার্জন পরিবর্ধণ করা। একজন প্রুফরিডার বিভিন্ন বিষয়ের উপর কাজ করতে পারেন। বই, বিভিন্ন বিষয় ভিত্তিক লেখা, ডকুমেন্টেশন, অনুবাদ, ওয়েবসাইট কনটেন্ট – এসব বিভাগ একজন প্রুফরিডারের কাজের ক্ষেত্র হতে পারে। বিভিন্ন ছাপানো / অনলাইন পত্রিকা, প্রকাশনা, প্রকাশনা সংস্থায় প্রচুর প্রুফরিডারের চাহিদা রয়েছে। চাহিদার ভিত্তিতে ১৭৩০ টি কাজের হিসাবে প্রুফরিডিং কাজ বেড়েছে ২৬ শতাংশ।

ডাটা এন্ট্রি 

কাগজবিহীন সবুজ অফিসের কারণে বিভিন্ন অফিসগুলো তাদের কাগজের পরিবর্তে ইলেকট্রনিক তথ্যাগার তৈরী করায় ডাটা এন্ট্রির চাহিদা ব্যাপকভাবে বেড়ে গেছে। এই প্রান্তিকে ৬৯৩২ টি কাজে ১৪১% হারই সেটা প্রমাণ করে।

তথ্যসুত্র: ফ্রিল্যান্সার ডট কম প্রকাশিত তৃতীয় প্রান্তিকের প্রতিবেদন এবং ওডেস্ক ট্রেন্ডস।

লেখক: প্রফেশনাল ওয়ার্ডপ্রেস ডেভেলপার
প্রজেক্ট ম্যানেজার- ওয়েব ডেভেলপমেন্ট, ডেভসটিম লিমিটেড

comments

Comments

  1. Thanks for sharing this idea.

  2. Selina says:

    The post is absolutely fantastic! Lots of great information and inspiration both of which we all need!

মন্তব্য প্রদান করুন

*