ইমেইল মার্কেটার হিসাবে ফ্রিল্যান্স ক্যারিয়ার : নাজমুল হক পলাশ

লেখক : , প্রকাশকাল : 11 January, 2013

Polashআধুনিক বিশ্বে মার্কেটিংয়ের বড় অংশ ইন্টারনেট মার্কেটিং। আর এই ইন্টারনেট মার্কেটিং এর একটি শক্তিশালী মার্কেটিং পদ্ধতি হচ্ছে ইমেইল মার্কেটিং বা ডাইরেক্ট মার্কেটিং তথা সরাসরি বিপণন ব্যবস্থা। এই পদ্ধতি ব্যবহার করে প্রতিদিন দেশ-বিদেশের হাজার হাজার কোম্পানি তাদের পণ্য বা সেবার বিজ্ঞাপন প্রচার করছে। বাড়ছে বিক্রয়ের পরিমাণ, সম্প্রসারিত হচ্ছে সুনাম ও খ্যাতি। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতেও দিন দিন বাড়ছে ইমেইল মার্কেটিং-এর কাজ। আর এ হিসাবে ফ্রিল্যান্সার হতে চাওয়া তরুণ-তরুণীদের অন্যতম পছন্দ হতে পারে এ ক্ষেত্রটি।

মার্কেটপ্লেসগুলোর তথ্যানুযায়ী, ইমেইল মার্কেটিং ক্ষেত্রটিতে একজন ফ্রিলান্সার মাসে ৫০ হাজার টাকা থেকে ৩ লাখ টাকা পর্যন্ত আয় করতে পারেন। ক্ষেত্রবিশেষ এই আয় কয়েক হাজার ডলার পর্যন্ত হতে পারে। প্রয়োজন শুধু কঠোর পরিশ্রম, সততা, নিষ্ঠা এবং ধৈর্য। বর্তমানে বাংলাদেশে এই ক্ষেত্রটি খুব বেশি জনপ্রিয়তা না পেলেও দিন দিন ইমেইল মার্কেটিংয়ের ফ্রিল্যান্সারের সংখ্যা বাড়ছেই। আমাদের প্রতিবেশি দেশ ভারত ইমেইল মার্কেটিং-এ অনেক ভাল অবস্থানে আছে। শুধুমাত্র সঠিক নির্দেশনা পেলে ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে ইমেইল মার্কেটিংয়ের কাজ করে প্রচুর অর্থ আয় করা সম্ভব।

ইমেইল মার্কেটিং কি এবং কেন
ইমেইল মার্কেটিং বা সরাসরি বিপণন ব্যবস্থা হল মার্কেটিং-এর এমন একটি পদ্ধতি যার মাধ্যমে সরাসরি কাস্টমারের ইমেইলে কোন পণ্য বা সেবার বিবরণসহ পণ্য সম্পর্কিত অন্যান্য তথ্যাবলী প্রেরণ করা হয়, ফলে কোন কাস্টমার ওই পণ্য বা সেবা সম্পর্কে প্রাথমিক ধারণাগুলো ইমেইলের ইনবক্সেই পেয়ে যান এবং তিনি পণ্যটি কিনতে আগ্রহী হয়ে ওঠেন। অনেকের ধারণা ইমেইল মার্কেটিং শুধুমাত্র মানুষের কাছে স্প্যাম মেসেজ পৌঁছানো কিন্তু বাস্তবিক অর্থে এটি হচ্ছে কোন প্রতিষ্ঠানের পূর্বতন এবং সম্ভাব্য ক্রেতাদেরকে কোন পণ্য বা সেবা সম্পর্কে ধারণা প্রদান করা। উইকিপিডিয়ার তথ্যানুযায়ী, শুধুমাত্র আমেরিকাতে ২০১১ সালে ১.৫১ বিলিয়ন ডলার ব্যয় করা হয় ইমেইল মার্কেটিংয়ের জন্য, যেটা বর্তমানে ২.৪৮ বিলিয়ন ডলারে পৌঁছেছে। আরেকটি মজার তথ্য আছে, ইন্টারনেটের মাধ্যমে যত বিক্রি হয় তার ২৪ শতাংশই ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে।

অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য ইমেইল মার্কেটিং অনেক মার্কেটারের কাছে জনপ্রিয় পদ্ধতি। শুধুমাত্র ইমেইল মার্কেটিং রপ্ত করে বিভিন্ন অ্যাফেলিয়েট নেটওয়ার্ক থেকে (যেমন: ক্লিকব্যাংক, কমিশন জাংশন, প্লাইমাস, ওয়ান টেওয়ার্ক ডিরেক্ট ) অ্যাফিলিয়েশনের প্রোডাক্ট সংগ্রহ করে ইমেইল মার্কেটিং-এর মাধ্যমে ক্যাম্পেইন করে প্রতি মাসে ৫০০ ডলার থেকে শুরু করে ২০ হাজার ডলার বা তারও বেশি আয় করছে অনেক মার্কেটার।

মজার ব্যাপার হল, ইমেইল মার্কেটিংয়ের মত এই শক্তিশালী টুলসের ব্যবহার জানা অত্যন্ত সহজ এবং স্বল্পমেধা সাপেক্ষ। যেকেউ ঘরে বসেই ইমেইল মার্কেটিংয়ের সব কাজ করতে পারেন, এর জন্য আলাদা কোন অফিস নেওয়ার প্রয়োজন নেই। নেই কোন অতিরিক্ত হার্ডওয়্যার কেনার ঝামেলাও।

ইমেইল মার্কেটিংয়ের গুরুত্ব
নিশ্চয়ই আপনার অনলাইনে কেনাকাটার জন্য কিছু প্রিয় ওয়েবসাইট আছে। বাংলাদেশের প্রেক্ষাপটে ধরুন বই কেনার জন্য আপনার রকমারি.কম এমন একটি প্রিয় ওয়েবসাইট। কিন্তু আপনি এই সাইটে প্রতিদিন ভিজিট করছেন না। তাহলে সাইটে যদি কোন নতুন বই আসে কিংবা ডিসকাউন্ট অথবা অফার আসে তাহলে আপনি তা মিস করছেন। আর অপরদিকে রকমারি.কম আপনার মত একজন সম্ভাব্য ক্রেতা হারাচ্ছে।

তাঁরা ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে যদি আপনাকে বইটি সম্পর্কে অবগত রাখত, তাহলে তাঁদের অনেক বই আপনি কিনতে পারতেন অথবা আপনার পরিচিত কাউকে রেকমেন্ড করতে পারতেন। অপরদিকে রকমারি ইমেইল মার্কেটিং করলে তার গ্রাহকদের সঙ্গেঁও একটি স¤পর্ক বজায় থাকবে, বিক্রয়ের পরিমাণও আরো বেড়ে যাবে। কারণ একটি ওয়েবসাইটে একজন ব্যবহারকারি এক সপ্তাহে যতবার না ভিজিট করে তার চেয়ে ইমেইল বেশি ইনবক্স চেক করে।

email marketing
আপনি একজন ব্লগার, অ্যাফিলিয়েট মার্কেটার, ই-কমার্স উদ্যোক্তা, সার্ভিস প্রোভাইডার অথবা ফ্র্রিল্যান্সার যাই হোন না কেন, গ্রাহককে আপনার পণ্য সম্পর্কে জানাতেই হবে। আর এই প্রমোশনের অন্যতম সহজ ও শক্তিশালী মাধ্যম হল ইমেইল মার্কেটিং।

ইমেইল মার্কেটিংয়ে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার
একজন ইমেইল মার্কেটার ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে দু’ভাবে কাজ করতে পারে। ১. ঘন্টা হিসেবে এবং ২. নির্ধারিত মূল্যে। আর এখানে পার্ট টাইম এবং ফুল টাইম কাজ করারও সুযোগ আছে। দক্ষ ইমেইল মার্কেটার হতে পারলে কাজের অভাব নেই। অনলাইন মার্কেটপ্লেসে সাধারণত ইমেইল মার্কেটিংয়ের যে কাজগুলো পাওয়া যায় তার মধ্যে টেমপ্লেট ডিজাইনিং, ইমেইল নিউজলেটার তৈরি, ইমেইল প্লাটফর্ম যেমন: মেইলচিম্প, অ্যায়েবার, আই কনট্যাক্ট, কন্সট্যান্ট কনট্যাক্টগেট রেসপন্স ইত্যাদি মেইনটেইনেন্স, সাপ্তাহিক বা মাসিক নিউজলেটার পাঠানো, বিজনেস প্রোপোজাল লেটার ডিজাইন ও ইমেইল কনটেন্ট রাইটিং উল্লেখযোগ্য। এছাড়া বাল্ক ইমেইল, সার্ভার সেটআপ, এমএমটিপি সার্ভার ইস্যু ইত্যাদি কাজও পাওয়া যায়। তবে কেউ যদি সবকিছু না শিখে শুধু ডিজাইনিং দক্ষতাকে কাজে লাগায় তবে মাসে হাজার ডলারের বেশি আয় করা সম্ভব।

একজন  ফ্রিল্যান্স ইমেইল মার্কেটারের আয়
ইমেইল মার্কেটিং এর পরিধি ব্যাপক। অ্যাফিলিয়েশন থেকে শুরু করে নিজের প্রতিষ্ঠানের জন্য কিংবা অন্য প্রতিষ্ঠানে সার্ভিস প্রদান করে এবং ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করে হাজার হাজার ডলার আয় করছে অনেক ইমেইল মার্কেটার। এই ক্ষেত্রটিতে সৃজনশীল তরুণ-তরুণীরা খুব দ্রুত ভালো কিছু করতে পারে। ইমেইল মার্কেটিং কে ক্রিয়েটিভ সেক্টরও বলা চলে। আপনি আপনার ক্রেতাদের কাছে পণ্যকে কিভাবে উপস্থাপন করবেন, তা নিতান্তই আপনার উপর। তবে আপনি যত সৃজনশীল উপায়ে পণ্যকে উপস্থাপন করতে পারবেন আপনার বিক্রিও তত বেশি হবে।

email marketing 2
বর্তমানে ফ্রিল্যান্স মার্কেটপ্লেস ওডেস্কে যত কাজ রয়েছে তার ১৫ শতাংশই ইমেইল মার্কেটিংয়ের কাজ। ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে সাধারণত ইমেইল মার্কেটিংয়ের কাজে প্রতি ঘন্টায় ৮ থেকে ১০ ডলার পাওয়া যায়। এক্ষেত্রে নতুনরা ৪ থেকে ৫ ডলার পেয়ে থাকে। এছাড়াও নির্ধারিত মূল্যে কাষ্টম ইমেইল টেমপ্লেট ডিজাইনিং ও বাল্ক মেইল পাঠানোর কাজ রয়েছে। সর্বসাকুল্যে একজন সাধারণ ইমেইল মার্কেটার মাসিক ৩০ হাজার টাকা থেকে ১ লাখ টাকা আয় করতে পারে।

আপনি যদি ইংরেজি, গ্রাফিক্স ডিজাইনিং বেসিক এবং এইচটিএমএল জানেন তবে ইমেইল মার্কেটিং শেখা শুরু করে করতে পারেন। ই-মেইল মার্কেটিংয়ে এমন কিছু কাজ আছে যেগুলো খুব কঠিন কিছু নয়। মাত্র ১ মাসের ট্রেনিং নিয়েই এ ধরণের কাজ করা সম্ভব। ইন্টারনেট থেকেই ই- মেইল মার্কেটিং সংক্রান্ত অনেক রিসোর্স পাওয়া যায়, তবে এর সঙ্গে যেহেতু অনেক কারিগরি বিষয় জড়িত তাই ইন্টারনেট থেকে শিখতে একটু বেশি সময় ব্যয় হয়। অল্প সময়ের মধ্যে শিখতে চাইলে কোন প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানের সহায়তা নিতে পারেন। আর এক্ষেত্রে ডেভসটিম ইনস্টিটিউটের যে প্রফেশনাল ইমেইল মার্কেটিং প্রশিক্ষণ রয়েছে সেটি অবশ্যই মানসম্মত। বর্তমানে আমি নিজে এই প্রশিক্ষণটি পরিচালনা করছি। ডেভসটিম ইন্সটিটিউট ই- মেইল মার্কেটিং-এর উপরে যে শর্ট কোর্সের আয়োজন করেছে এটা বাংলাদেশে প্রথম ও একমাত্র ই-মেইল মার্কেটিং প্রশিক্ষণ।
তাহলে আর দেরি কেন, আজ থেকেই শুরু করুন। আমরা আপনার সফলতার গল্প শোনার অপেক্ষায় থাকলাম।

লেখক: নাজমুল হক পলাশ, ইমেইল মার্কেটিং ম্যানেজার
ডেভসটিম লিমিটেড

comments

Comments

  1. rezaul alam says:

    nice hoica bhaia……

  2. Somnath Sarkar says:

    I am interested but i have no opportunity

  3. সাম্প্রতিক সময়ে আমাদের দেশেও ইমেইল মার্কেটিং এর দিকে অনেকেই ঝুকছে, নিঃসন্দেহে বলা যায় ডেভসটিম এর কোর্স টি তাদের জন্যে বেশ উপকারী হবে। :]

  4. dip dey says:

    onek valo hoise polash vai….

  5. anis says:

    We are proud of Mr. Palash.

  6. mainuzzaman says:

    baiya, course ta to dhakai hoccya.ctg ta holya amara jara ctg ta aci tara sikta partam.ctg ta jodi ASAP same saminar kora jai taholya balo hoto…

    • Nazmul Haque says:

      শীঘ্রই চট্টগ্রামে এই কোর্চ চালু করা হবে।

  7. প্রমোশানের জন্য ইমেইল মার্কেটিং একটা ভাইটাল ফ্যাক্ট আসলেই 🙂

  8. all IT newz says:

    this is really a great post. it will help us to going with E-Commerce for freelancers.

  9. Fazlul Haque says:

    কবে খুলনাতে চালু করা হবে? ভাইয়ার কাছে প্রশ্ন । @পলাশ

  10. Firoz says:

    vi jessore a devs team khule amra oneke satisfied hotam.

  11. Sofor Ali says:

    Khub VaLo LagLo VaiYa….

  12. দারুন একটি পোষ্ট করেছেন। অনেকেই এই পোষ্ট টি পড়ে উপকৃত হবে। ধন্যবাদ নাজমুল ভাই

  13. How To Earning Email Marcating.

মন্তব্য প্রদান করুন

*