কি-ওয়ার্ড রিসার্চ করতে চান? আগেভাগেই জেনে নিন…

লেখক : , প্রকাশকাল : 26 August, 2012

আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন। রোজা রেখে লিখতে অনেক খারাপ লাগে তবুও লিখি। কারণ যাতে আপনারা নতুন নতুন কিছু জানতে পারেন। আজ আমরা জানবো কিভাবে আপনারা কি-ওয়ার্ড রিসার্চ করবেন। যারা নতুন এস.ই.ও শিখছেন তাদের জন্য এই পোস্টটা অনেক গুরুত্বপূর্ণ। নতুনদের সহাযতা করার জন্য আজ আমি এই পোস্ট করতেছি।

বেশির ভাগ কি-ওয়ার্ড রিসার্চ টুলস টাকা দিয়ে ব্যবহার করতে হয় কিন্তু কিছু কিছু কি-ওয়ার্ড রিসার্চ টুলস আছে যা আপনি ফ্রী ব্যবহার করতে পারেন। Google Adword keyword tool ফ্রী টুলস মধ্যে আমার কাছে সব থেকে পছন্দের। কিন্তু আপনি যদি আরো ভালো এবং আরো বিস্তারিত, প্রতিযোগিতামূলক বিশ্লেষণ জানতে চান তাহলে আপনাদের আরো ভালো টুলস ব্যবহার করতে হবে নিচে তাই নিয়ে আলোচনা করবো।

Google Adwords <Signup>

Google Keyword research tool কি  ওয়ার্ড রিসার্চ টুল নতুনদের জন্য

Google Adwords এমন একটি ফ্রী টুলস যার মধ্যমে কি- ওয়ার্ড সম্পর্কে আমরা ভালো ধারণা নিতে পারি। এবার চলুন দেখি গুগল অ্যাডওয়ার্ড দিয়ে আমরা কিভাবে কাজ করতে পারি।

ব্যবহার: আপনি গুগল আডওয়ার্ড টুলস দিয়ে যেকোনো শব্দ কে দিয়ে রিসার্চ করতে পারেন এবং আপনি যে শব্দটাকে বাছাই করবেন সেই শব্দটাকে পে-পার ক্লিক এর মাধ্যমে প্রচারণা চালাতে পারেন।

বৈশিষ্ট্য: অ্যাডওয়ার্ড টুলস এর বৈশিষ্ট্য হচ্ছে এখানে কি- ওয়ার্ড রিসার্চ করলে অনেক বেশি ইনফোমেশন পাবেন, যা বর্তমানে সব থেকে বড় সার্চ ইঞ্জিন গুগল থেকে পাওয়া।

সীমাবদ্ধতা: অ্যাডওয়ার্ড টুলস এ কিছু সীমাবদ্ধতাও আছে। আপনি যদি আপনার সাইট বা একটি নির্দিষ্ট কিওয়ার্ড কিছু জানতে চান টা জানতে পারবেন কিন্তু অন্যান্য সার্চ ইঞ্জিনে ওই কিওয়ার্ডটা কি পরিমান সার্চ হয় উপর তা জানতে চাইলে, আপনি এখানে পাবেন না।

মূল্য: অ্যাডওয়ার্ড টুলস সবার জন্য উন্মুক্ত। এটা ব্যবহার করতে হলে আপনার একটি জিমেইল একাউন্ট লাগবে।

গুগল আডওয়ার্ড টুলস একটি ভালো টুলস কিন্তু একটি নির্দিষ্ট সাইটের জন্য প্রাথমিক টুলস।

Keyword Spy. <Signup>

Keyword Spy কি  ওয়ার্ড রিসার্চ টুল নতুনদের জন্য

Keyword Spy এস.ই.ও অপ্টিমাইজেশান টুল যা প্রাথমিক ভাবে কি- ওয়ার্ড রিসার্চ জন্য ব্যবহার করা হয়। চলুন দেখি Keyword Spy দিয়ে আমরা কিভাবে কাজ করতে পারি।

ব্যবহার: Keyword Spy কি- ওয়ার্ড রিসার্চ করলে অনেক কাজে দেয়। একানে আপনি আপনার নিজের সেইট এর জন্য কি- ওয়ার্ড রিসার্চ করতে পারেন।

বৈশিষ্ট্য: Keyword Spy এর আপনি নিদিষ্ট ভাবে প্রচারণা চালাতে পারেন। এখান থেকে আপনি যে কোনো আঞ্চলের কি- ওয়ার্ড রিসার্চ এর ইনফোমেশন পেতে পারেন।

সীমাবদ্ধতা: এটা ব্যবহারে তেমন কোনো সীমাবদ্ধতা নেই।

মূল্য: সাধারণ একাউন্ট মূল্য $89.95 প্রতি মাসে এবং প্রফেশনাল একাউন্ট মূল্য $139

SEO Book. <Signup>

 কি  ওয়ার্ড রিসার্চ টুল নতুনদের জন্য

SEO Book এস.ই.ও শেখার জন্য এটা হচ্ছে সব থেকে ভালো সাইট। এই সাইট আপনাকে কি- ওয়ার্ড রিসার্চ সাহায্য করবে।

ব্যবহার: SEO Book সাধারনত আপনাকে কি- ওয়ার্ড রিসার্চ এবং পে-পার ক্লিক রিসার্চ করতে সাহায্য করবে।

বৈশিষ্ট্য: এই টুল আপনাকে একটি ভালো কি- ওয়ার্ড সনাক্ত করতে সাহায্য করবে এবং আপনি জানবেন related keyword, long tail keyword, search density আরো অনেক কিছু জানতে পারবেন।

সীমাবদ্ধতা: এটা ব্যবহারে তেমন কোনো সীমাবদ্ধতা নেই।

মূল্য: SEO training program at SEO Book কে $300 প্রতি মাসে দিতে হবে।

আমার লেখাই কোনো ভুল থকলে কমেন্ট করে জানাবেন কারণ ভুল নাহলে শিখবো কিভাবে। ভালো লাগলে কমেন্ট করুন। ধন্যবাদ পোস্টটি পারার জন্য।

comments

Comments

  1. কাজী আসিফ বিল্লাহ্ says:

মন্তব্য প্রদান করুন

*