শিখে নিন আর্নট্রিক্সে পোস্ট করা (মেগা পোস্ট)

লেখক : , প্রকাশকাল : 24 August, 2011

বেশ কিছু দিন যাবত আমি কিছু মেইল পাচ্ছি। ঐ মেইল গুলোতে আমাকে অনেকে প্রশ্ন করেছেন যে কিভাবে উনারা আর্নটিক্সে পোস্ট করবেন। আবার কেউ কেউ জানতে চেয়েছেন যে কিভাবে আমরা কোডিং গুলোকে পোষ্টে দেখাবো ! এমনি কোড দিলে কোড গুলো কাজ করছেনা নষ্ট হয়ে যাচ্ছে। সেদিনও এক ভাই বললেন কিভাবে আপনাদের ব্লগে ছবি আপলোড করবো বুঝতে পারছিনা!  আর আমার মনে হয় যারা ওয়ার্ডপ্রেসে নতুন তাদের এই প্রবলেম টা প্রায়শই হচ্ছে। আর মূলত এই পোস্ট টা নতুন দের জন্য ই করা।  যাই হোক আমি আর কথা বাড়াতে চাই না আজকের পোস্ট টা করব কিভাবে আপনারা আর্নটিক্সে ব্লগে ছবি আপলোড করবেন, ছবি কে কিভাবে ফিচার্ড ইমেইজ হিসাবে দিবেন, কিভাবে লিংক করাবেন এবং আরও কিছু বিষয় নিয়ে। আশা করি নতুন যারা পোস্ট করতে চাচ্ছেন তাদের উপকারে আসবে। আসুন তবে শুরু করা যাক।

প্রথমে আপনার ইউজারনেম  ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিন ( পোস্ট করতে হলে আপনাকে আবশ্যই রেজিস্টার মেম্বার হতে হবে, রেজিস্ট্রেশন করা না থাকলে ইউজারনেম – পাসওয়ার্ড দিয়ে এই লিংকে গিয়ে রেজিস্ট্রেশন করে নিন ) এবং http://earntricks.com/wp-admin এই লিংকে ক্লিক করে আপনার ডেসবোর্ড  প্রবেশ করে বাম দিক এ Posts অপশন থেকে  Ad New এ ক্লিক করুন। এখন আপনার পোষ্ট টি করার জন্য নিচের ছবির মতন একটা পেজ আসবে।

ছবি বড় করে দেখতে ছবির উপর ডান বাটন ক্লিক করে নিউ ট্যাবে ওপেন করুন

তারপর নিচের চিত্রে দেখানো উপায়ে ১ম বক্সে আপনার পোষ্টের টাইটেল (Title) লিখুন এবং ২য় বক্সে আপনার সম্পুর্ণ পোস্ট টা লিখুন।

এখন আপনি আপনার লিখাটাকে আপনার প্রয়োজন মত  ইমেইজ, কোডিং, লিংক আরও অন্যান্য বিষয় (লেখা বোল্ড, নাম্বারিং, আন্ডারলাইন ইত্যাদি ) দিয়ে সাজিয়ে নিন। আর এগুলো সাজাতে আপনাকে পোষ্টের উপরের মেনু গুলোর ভালো ব্যাবহার জানতে হবে। আপনি যখন  Post > Add New এ ক্লিক করবেন তখন প্রথমে নিচের ছবির ১ এর মত মেনু বার পাবেন।কিন্তু এখানে আরও কিছু অপশন রয়েছে যা hidden থাকে।  নিচের চিত্রের ১ এ লক্ষ্য করুন। আর এই hidden অপশন গুলো পেতে আপনাকে চিত্র ১  এর লাল কালি দিয়ে মার্ক করা যায়গায় ক্লিক করতে হবে। দেখুন ক্লিক করার সাথে সাথে চিত্র ২ এর মতো এমন একটি নতুন বার পাবেন যেখানে আপনাকে আরও বেশ কিছু অপশন দেয়া হবে। আশা করি বুঝতে পেরেছেন।

এখন আমরা কিছু গুরুত্বপুর্ণ বিষয় কিভাবে পোষ্টে এড করা যায় সেগুলো দেখবো…

  • কিভাবে আমরা পোষ্টে বিভিন্ন লিংক করবো
  • কিভাবে আমরা পোষ্টে ছবি আপলোড করবো
  • কিভাবে আমরা পোষ্টে H tag এর ব্যাবহার করবো
  • কিভাবে আমরা পোষ্টে text color পরিবর্তন করবো
  • কিভাবে আমরা পোষ্টে নাম্বারিং এবং বুলেট এড করবো
  • কিভাবে আমরা পোষ্টে বিভিন্ন কোডিং লিখবো

১। কিভাবে আমরা পোষ্টে লিংক করাবোঃ

আমাদের অনেক সময় পোস্ট লিখার সময় অন্য একটা পোষ্টের সাথে লিংক করানোর প্রয়োজন পরে কিংবা কোন গুরুত্বপুর্ণ শব্দের উপর লিংক দেয়ার প্রয়োজন পরে। এক্ষত্রে আপনার লেখাটা মার্ক করে নিচের চিত্রে দেখানে বারে ক্লিক করুন।

এখন নিচের চিত্রের মত একটা উইন্ডো ওপেন হবে। এখানে URL এ আপনাকে আপনার লিংক টা বসাতে হবে। আপনি চাইলে টাইটেল দিতে পারেন। এখন Open Link in a New Tab এ ক্লিক করে অপশনে টিক চিহ্ন দিয়ে দিন। এবং  Add Link এ ক্লিক করুন ব্যাস কাজ শেষ।

২। কিভাবে আমরা পোষ্টে ছবি আপলোড করবো:

ছবি বা স্ক্রিন শট ছাড়া পোস্টিং এর কথা ভাবাই যায় না। আর এটা পোস্টিং এর অপরিহার্য একটা বিষয়। আসুন এখন জেনে নেই কিভাবে আমরা আর্নট্রিক্সে মানে এই ব্লগে ছবি আপলোড করবো। প্রথমে নিচের ছবি তে দেখানো জায়গায় ক্লিক করুন (মেনু অপশনের উপরে বাম দিক থেকে প্রথম টা )

এখন নিচের ছবির মতন একটা উইন্ডো ওপেন হবে ওখান থেকে select file এ ক্লিক করুন (যেহেতু আপনি আপনার পিসি থেকে আপনার ইমেইজ টা আপলোড করবে তাই আর বেশি কিছু করতে হবে না)

আপনি আপনার পিসির কোন ড্রাইভ থেকে ছবি আপলোড করতে চান সিলেক্ট করুন এবং সেখান থেকে ছবিটা কেও সিলেক্ট করে দিয়ে  নিচের ছবির মতন Open এ ক্লিক করুন

ছবি আপলোড হয়ে গেলো। এখন আপনাকে ছবির সাইজ, কোন দিকে বসবে, ক্যাপশন এবং এমন কি ছবির ডেসক্রিপশন সিলেক্ট করে দিতে হবে। আপনি আপনার পছন্দ মত সাইজ সিলেক্ট করুন আর যদি চান তবে বাই ডিফল্ট অপশন গুলো ই রেখে দিতে পারেন। এখন নিচের ছবিতে দেখানো insert into post অপশনে ক্লিক করুন।

ব্যাস আপনার কাজ শেষ ছবি পোষ্টে চলে আসলো। নিচের শট টি দেখুন। ঠিক এই ওয়েতেই আপনার যত খুশি ছবি এখন আপনি আপলোড করতে পারেন। আশা করি বুঝতে পেরেছেন।

৩। কিভাবে আমরা পোষ্টে H tag এর ব্যাবহার করবোঃ

আমাদের অনেক সময় পোস্ট করার সময় H tag (h1, h2, h3, h4, h5, h6 ) গুলোর ব্যবহার করতে হয়। আসুন দেখে নেই কিভাবে আমরা পোস্টে  H tag এর ব্যবহার করবো। পোষ্টের মেনু অপশন থেকে Paragraph এর উপর ক্লিক করে সিলেক্ট করে দিন কোন ট্যাগ টা ইউজ করতে চান। স্ক্রিন শট টি দেখুন।

৪। কিভাবে আমরা পোষ্টে text color পরিবর্তন করবোঃ 

পোষ্টের text color পরিবর্তন করার জন্য text  টুকু মার্ক করে পোষ্টের মেনু অপশন থেকে A চিহ্নিত বাটন এর উপর ক্লিক করে সিলেক্ট করে কোন color টা ইউজ করতে চান সেটা তে ক্লিক করুন। স্ক্রিন শট টি দেখুন।

৫। কিভাবে আমরা পোষ্টে নাম্বারিং এবং বুলেট এড করবোঃ

বুলেট অথবা নাম্বারিং এর সাথে আমরা সবাই পরিচিত কারন ms word এ আমাদের সব সময় ই এটা ব্যবহার করতে হয়। পোষ্টের কোন অংশে বুলেট অথবা নাম্বারিং দিতে text  টুকু মার্ক করে পছন্দ মত বুলেট/নাম্বারিং বাটনে ক্লিক করুন। নিচের স্ক্রিন শট টি দেখুন। ব্যাস হয়ে গেলো।

৬। কিভাবে আমরা পোষ্টে বিভিন্ন কোডিং লিখবোঃ

আমাদের পোস্ট করার সময় বিভিন্ন কোড দিতে হয়। আর এই কোড যদি এমনি দেয়া হয় তবে সেটা নষ্ট হয়ে যায় কারন ওটাতে ট্যাগ সাপোর্ট করে না। আর তাই এই কোড গুলো quote এর মধ্যে দিতে হয়। প্রথমে কোড টা বসিয়ে মার্ক করুন এবং নিচের দেখানো ছবির মত Block Quote এ ক্লিক করুন। ব্যাস হয়ে গেলো।

আপনি খুব সফল ভাবে আপনার পোস্ট টি সাজিয়ে ফেললেন এখন পোস্ট পাবলিশের পালা। পোস্ট পাবলিশ করার আগে আপনাকে পোস্ট Categories সিলেক্ট করতে দিতে হবে। এখন ডান দিকে  Categories থেকে আপনার পোস্ট বিভাগ মানে Categories সিলেক্ট করে দিন নিচের ছবির মত।

এখন আপনাকে পোষ্টের লেভেল বা ট্যাগ দিতে হবে। ডান দিকে Categories এর নিচে Post Tag অপশন টি পাবেন। আপনার পোষ্টের ট্যাগ গুলো দিয়ে দিয়ে লিখে ADD এ ক্লিক করুন। নিচের ছবির মতন।

আপনার পোষ্টের জন্য এখন একটা ফিচার্ড ইমেইজ যুক্ত করতে হবে। এখন প্রশ্ন ফিচার্ড ইমেইজ টা আবার কি ! নিচের স্ক্রিন শট টা দেখুন আশা করি বুঝতে পারবেন

এই মার্ক করা ইমেইজ গুলো ই হচ্ছে ফিচার্ড ইমেইজ। এটা যুক্ত করতে ডান দিকে Post Tag এর নিচে দেখুন Featured Image বার রয়েছে ওখান থেকে Set Featured Image এ ক্লিক করুন। নিচের ছবির মতন।

ইমেইজ আপলোড করার মত অপশন আসবে আপনার ফিচার্ড ইমেইজ টি পিসি থেকে আপলোড করে নিন। আপলোড হয়ে গেলে। নিচের স্ক্রিন এর মতো একটা পেজ আসবে ওখাণে আগের মতই  আপনাকে ছবির সাইজ, কোন দিকে বসবে, ক্যাপশন এবং এমন কি ছবির ডেসক্রিপশন সিলেক্ট করে দিতে হবে। আপনি আপনার পছন্দ মত সাইজ সিলেক্ট করুন আর যদি চান তবে বাই ডিফল্ট অপশন গুলো ই রেখে দিতে পারেন। এখন নিচের ছবিতে দেখানো Use as Featured Image  অপশনে ক্লিক করুন। নিচের ছবির মতন।

ব্যাস হয়ে গেলো ফিচার্ড ইমেইজ সেট। নিচের ছবিটি দেখুন

সব কাজ শেষ এখন পোস্ট পাবলিশ করা বাকী। আমাদের আর্নট্রিক্স এর নীতি অনুযায়ী প্রত্যেক পোস্ট ই রিভিউ তে থাকবে তাই আপনাদের ঘাবড়ানোর কোন কারন নাই। আপনাকে এখন পোস্ট টা পারবলিশের জন্য আমাদের নিকট সাবমিট করতে হবে। আর আমরা যথাসময়ে আপনাদের পোস্ট পাবলিশ করে দিবো। আসুন কিভাবে পোস্ট পাবলিশের জন্য রিভিউ তে দিবেন জেনে নেই। ডান দিকে সবার উপরে Publish নামে একটা অপশন আছে। ওখান থেকে প্রথমে Preview এ ক্লিক করে দেখে নিন কি রকম আসলো আপনার পোস্ট টা, যদি সব কিছু ঠিক থাকে তবে  Submit For Review তে ক্লিক করুন। নিচের স্ক্রিন শট টি দেখুন।

ব্যাস আপনার পোস্ট টি আমাদের কাছে চলে আসলো রিভিউ এর জন্য। আমরা আপনার পোস্ট টা কে ৩/৪ ঘণ্টার মধ্যে পাবলিশ করে দিবো। আশা করি পুরো ব্যাপারটা বুঝতে পেরেছেন।

ধন্যবাদ সবাইকে পোস্ট টা পড়ার জন্য। আশা করি আপনাদের কাজে লাগবে পোস্ট টা আর তাতেই আমার ২ ঘণ্টার কষ্ট সফল হবে। তারপরও যদি কোন প্রবলেম হয় তবে কমেন্ট করে জানাবেন। খুব দ্রুত ই উত্তর পেয়ে যাবেন। ভালো থাকবেন সবাই।

comments

Comments

  1. MNUWORLD says:

    অনেক সুন্দর লিখেছেন। আশাকরি নতুনদের জন্য সহায়ক হবে।

    • ভালো লাগলো পোস্ট করার সাথে সাথে আপনার মন্তব্য টা পেয়ে। অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। আপনাকে নিয়মিত ব্লগে পেয়ে খুব ভালো লাগে। আশা করি সবসময়ই আমাদের সাথে থাকবেন। ভালো থাকবেন 🙂

  2. এই পোস্ট টার অপেক্ষাতেই ছিলাম আমি, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই । ভালো থাকুন সব সময় ।

  3. এই পোস্ট একিসাথে কিভাবে ওয়ার্ডপ্রেস ব্লগে পোস্ট দিতে হয় সেটার কাজও করলো। ২ টা একসাথে… সুন্দর পোস্ট ।

    • ধন্যবাদ মেহেদি আপনার সুন্দর মন্তব্যের জন্য। হ্যাঁ আসলে যারা ওয়ার্ডপ্রেস ব্লগে নতুন তাদেরও এই পোস্ট টা কাজে লাগবে। যা তাদের জন্য এক ঢিলে দুই পাখি মারা। 🙂

  4. সুমন ভাই ধন্যবাদ এতো সুন্দর ভাবে গুছিয়ে লেখার জন্য।
    কিন্তু ভাই আমার তো একটু ভিন রকম আসে। এই লিঙ্ক টা দেখুন-

    http://moumachibd.com/wp-content/uploads/2011/08/cats3.jpg

    এতে ছবি Upload এর কোন Option আসে না। তাই ইচ্ছা থাকা সত্ত্বেও ফটোশপ এর Tutorial দিতে পারছি না।
    সমাধান দেন।

    • আপনাকে ও অসংখ্য ধন্যবাদ রাহাত ভাই। আপনার ইমেইজ টা তে দেখলাম যে আপনি এখনো অটো জেনারেট পাসওয়ার্ড টা ইউজ করছেন আর ভবিষ্যৎ সিকিউরিটির জন্য আশা করি যত তাড়াতাড়ি সম্ভব পরিবর্তন করে নিবেন। এই প্রবলেম টা সবারই হচ্ছে কিনা সেটা বুঝার চেষ্টা করছি, আর আমি দেখতেছি সমস্যা টা কিভাবে সমাধান করা যায়।

      আপনার পোস্ট এখন ডাইরেক্ট পাবলিশ দিতে পারবেন, দেখেন তোঁ প্রবলেম টা এখন শলভ হোল নাকি ! প্লিজ আমাকে আপডেট টা জানান। খুব শীঘ্রয়ই কিন্তু আপনার ফটোশপ এর Tutorial গুলো আশা করছি। ধন্যবাদ। ভালো থাকবেন। 🙂

    • দুঃখিত হোসেন রাহাত ভাই, আপনার লিংকটা তো কাজ করছে না। ছবিটা দেখতে পারলে হয়ত একটা সমাধান বের করা যেত।

      • মাসুদ লিংক টা প্রথম বারে প্রবলেম করে কিন্তু ২/৩ বার ট্রাই করলে চলে আসে ইমেইজ টা। আমার ও এমন টা হয়েছে। আরেক বার ট্রাই করে দেখ। 🙂

  5. চরম হয়েছে পোস্ট টা। নতুন লেখকদের অনেক উপকারে আসবে। চালাইয়া যাও 😉

মন্তব্য প্রদান করুন

*