ফটোশপ, ইলাস্ট্রেটরের সব টুলস জানলেই কি ভালো গ্রাফিক্স ডিজাইনার হওয়া যায়?

লেখক : , প্রকাশকাল : 27 July, 2012

নীলক্ষেতে যারা গ্রাফিক্স ডিজাইনের কাজ করেন, তারা আমাদের থেকে অনেক বেশি ফটোশপ আর ইলাস্ট্রেটর এর অপশন গুলো সম্পর্কে জানেন। তারা খুব দ্রুত ডিজাইন করতে পারেন। তারপরেও কোথায় যেন একটা কিন্তু থেকে যায়। তারা এতো জানে, তারপরেও কেন তারা মানসম্মত (দুই একজন ছাড়া) ডিজাইন করতে পারেনা! কখনও ভেবে দেখেছেন? কারন তারা নিজের মেধা খুব কম খাটায়, যা বলা হয় তারা তাই করে দেয় ।

Graphic-Designers

গ্রাফিক্স ডিজাইন সময়ের অন্যতম একটি সন্মানজনক পেশা। আয়ের পাশাপাশি বেশি বেশি জানার, শেখার ও নিজের ক্রিয়েটিভিটি প্রকাশ করার অন্যতম মাধ্যম গ্রাফিক্স ডিজাইনার। এই সেক্টরে কাজের ক্ষেত্র, প্রয়োজনীয় যোগ্যতা ও রোজগারপাতি নিয়ে সম্প্রতি একটি লেখা লিখেছিলাম। আজ উপরোক্ত বিষয়টি নিয়ে সবার সঙ্গে শেয়ার না করে পারলাম না। সাধারণ বিভিন্ন টুলের কাজ জেনেই নিজেকে বড়মানের গ্রাফিক্স ডিজাইনার ভাবেন। তাদের উদ্দেশ্য করে কয়েকটি কথা বলতে চাই।

পৃথিবীতে এখন কোন ধরনের ডিজাইন বেশি চলে? নতুন কি ধরনের কাজ করা যায়? বিখ্যাত ডিজাইনাররা কিভাবে কাজ করে? ডিজাইন কিভাবে উন্নত করা যায়? সুন্দর ডিজাইন বলতে কি বুঝায়? এই বিষয়গুলো সম্পর্কে তারা ভাবেনা। আমি আপনি তো তাদের মতো না! তাহলে আমরা কেন তাদের মতো কাজ করবো ???  আমরা কি পারিনা একটু ভেবে চিন্তে, বুঝে শুনে, একটু পড়াশোনা করে কাজ করতে?

একারণে যেকোনো কাজ করার আগে একবার ভাবুন । ডিজাইন সহজ কোনও বিষয় না, আপনার কাজ করতে যতক্ষণ সময় লাগবে, তার থেকে সেই বিষয়টি সম্পর্কে ভাবতে অনেক অনেক বেশি সময় লাগবে। ডিজাইন এর পিছনে সময় দিন। গ্রাফিক ডিজাইন ব্যাপারটিই হল ডিজাইন তৈরী করার আগেই এর সর্বশেষ ফলাফলটা নিজের চোখে দৃশ্যমান করা বা কন্সেপ্ট তৈরী করা। গ্রাফিক ঠিজাইনে কন্সেপ্টালাইজেশন ব্যাপারটিই হচ্ছে খুব গুরুত্বপূর্ন। যার কন্সেপ্ট যত ইউনিক বা সচ্ছ তার ডিজাইন ততই মূল্যবান। সুতরাং কোন কাজে কিভাবে কন্সেপ্ট তৈরী করা হয় বা কি ধরনের কন্সেপ্ট তৈরী করতে হবে এই বিষয়ে ভালোভাবে দক্ষতা অর্জন করুন। গ্রাফিক ডিজাইনে একটি কাজ কিভাবে শুরু করব বা কোন প্রোগ্রামে কাজটি করব এই ব্যাপারটিও গুরুত্বপূর্ন। ভাল করে রিসার্চ করুন। দেখুন, কেমন ডিজাইন হচ্ছে এখন! বিখ্যাত ডিজাইনাররা কি ধরনের ডিজাইন করছে, তাদেরকে ফলো করুন। আঁকা আঁকির অভ্যাস করুন।

এছাড়া যখনই কোন ভাল ডিজাইন দেখবেন তা সংগ্রহ করুন।  সফট কপি হলে তা কোন ফোল্ডারে সুন্দর ভাবে গুছিয়ে রাখুন। নিয়মিত এগুলো পরখ করে দেখার চেষ্টা করুন। গ্রাফিক্স ডিজাইনের উপর প্রকাশিত বই বা ই-বুক সংগ্রহ করুন ও পড়ুন। কারণ পড়ার কোনো বিকল্প নেই। আপনার জানার পরিধিও বাড়বে। নিয়মিত বিভিন্ন ব্লগে ডিজাইন সম্পর্কিত পোস্ট পড়ুন। মতামত দিন। নিজেও লেখার চেষ্টা করুন। নিজেও একটি ব্লগ খুলে লেখালেখি করতে পারেন। এতে আপনি অন্যান্যদের মতামত পাবেন। যারা গ্রাফিক্স ডিজাইন পেশার সাথে আছেন তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার  চেষ্টা করুন। এক্ষেত্রে সংশ্লিষ্ঠ বিভিন্ন ফোরামে অংশগ্রহণ করতে পারেন। নিয়মিত বিভিন্ন ডিজাইন করার চেষ্টা করুন। এছাড়া নিয়মিত স্কেচ করার চেষ্টা করুন। এতে আপনার ক্রিয়েটিভিটি আরো বাড়বে। তাহলেই না একজন ভাল ডিজাইনার হিসেবে নিজেকে প্রমান করতে পারবেন ।

Graphic-Designers

দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হতে হলে অনেক ধরনের সফটওয়্যার সম্পর্কে ধারণা নিতে হবে। আপনাকে। নির্দিষ্ট কোনো সফটওয়্যার নিয়ে ঘাঁটাঘাঁটি করলে চলবে না। অ্যাডোবি ফটোশপ, অ্যাডোবি ইলাস্ট্রেটর, অ্যাডোবি ইমেজ রেডি, কোয়ার্ক এক্সপ্রেস, পেজমেকারসহ গ্রাফিক্স সংশ্লিষ্ঠ সফটওয়্যারগুলোর উপর নিজের দক্ষতা বাড়ান। যত বেশি গ্রাফিক্স সফটওয়্যার জানা থাকবে কাজের পরিধিও তত বাড়বে। সঙ্গে সঙ্গে উপার্জনও বাড়বে অনেকগুণ। এ পেশায় বেতনটা নির্ভর করে দক্ষতা ও ক্রিয়েটিভিটির ওপর। যদি কাজে স্বকীয়তার প্রকাশ না থাকে তাহলে টিকে থাকাটাই কষ্টকর। একজন গ্রাফিক্স ডিজাইনারের দক্ষতা, অভিজ্ঞতা ও আইডিয়া লেভেল ভালো না হলে তিনি হয়তো কাজ করতে পারবেন, তবে চ্যালেঞ্জে টিকে থাকতে পারবেন না।

হয়তো অনেক বেশি বলে ফেললাম! কেউ মনে করবেন না যে ভাব নেওয়ার জন্য কথাগুলো বলছি।  আমি খুবই নতুন এই লাইনে। অনেক কিছুই জানিনা, বুঝিনা (তবে শেখার জন্য চেষ্টার ত্রুটি করছিনা)। আমার থেকে অনেক ভাল ভাল কাজ করেন, এখানে এইরকম ডিজাইনার অনেক আছে। সো প্লিজ আমাকে কেউ ভুল বুঝবেন না ।

comments

Comments

  1. mainuddin says:

    ভাই, আমি ডিজাইন শিখতে চাই। যদি আপনি শেখান তাহলে বলবেন। ০১৭১০৯১১২৩৩

    • আতিক হাসান মেহেদী says:

      আমরা ডেভসটিম এ কিছুদিন এর মধ্যে ডিজাইন এর উপর কোর্স চালু করতে যাচ্ছি , আপনি চাইলে সেখান থেকে শিখতে পারবেন ।
      বিস্তারিত জানতে ঃ
      Suit# 1212, Level#12, Multiplan Center,
      69-71 Elephant Road, Dhaka-1205.
      Bangladesh
      Phone: +880-1711 267 911
      email: contact[at]devsteam.com
      ধন্যবাদ

  2. Limon pervez says:

    অনেক সুন্দর বলেছেন।
    যদিও ডিজাইন আমার মাথায় ঢোকে না। তারপরেও আপনার এই পোস্টটি মনে হলো অনেক বড় মাপের একটা লেখা।
    ধন্যবাদ..

    • আতিক হাসান মেহেদী says:

      আপনার মতামত এর জন্য ধন্যবাদ ।

  3. প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো তুলে ধরেছেন..

    • আতিক হাসান মেহেদী says:

      লাকি ভাই আপনার মন্তব্য পেয়ে ভাল লাগলো । আসলে ডিজাইন সেক্টরে আমরা অনেক পিছিয়ে । চেষ্টা করছি এই দিক টাকে একটু উঠিয়ে আনার । কষ্ট হয় যখন দেখি মান সম্পন্ন ডিজাইনার মাত্র হাতে গোনা কয়েকজন মাত্র । আশা করি আপনাকে পাশে পাব সবসময় । ধন্যবাদ

  4. Mahmud says:

    আমিও অনেক দিন যাবত শেখার চেষ্টা করে যাচ্ছি, যেখানে যে tutorial পাই তাই practice করি। আপনার সাথে কথা বলতে পারলে খুব ভাল লাগত। ০১৯১৯৪৯০৮২৮

  5. Nazmul Haque says:

    সুন্দর লিখেছেন আতিক ভাই। তবে “ডিজাইনিং কনসেপ্ট” কিভাবে শেখানো যায়? এটা কি শেখানোর কোন নির্দিষ্ট পদ্ধতি আছে?

    • আতিক হাসান মেহেদী says:

      এটা আসলে অনেক টা নিজের চিন্তা ভাবনার উপর নির্ভর করে , আপনি যখন কোনো ডিজাইন করবেন তখন আপনাকে প্রচুর পরিমানে রিসার্চ করতে হবে , দেখতে হবে আপনি যা ডিজাইন করছেন সেই ডিজাইন গুলো কেমন হয় , তাহলে অনেক টা আইডিয়া পাবেন , তাছাড়া অবসরে বিভিন্ন ডিজাইন ব্লগ গুলো ঘুরে দেখলেও অনেক আইডিয়া পাবেন যা নিঃসন্দেহে আপনার ডিজাইন কে অনেক অনেক ভালো পর্যায়ে নিয়ে যাবে । অনেক ধন্যবাদ আপনার মন্তব্বের জন্য পলাশ ভাই ।

  6. পেশাদারিত্বের সাথে সাথে মাথায় কিছু খাটাতে হয়…আর গ্রাফিক্স ডিজাইন তার অন্যতম মাথাখাটা পেশা, তাই এইদিকে যাদের দখল আছে তারা সময় নষ্ট না করে লেগে পড়তে পারেন…. দ্রুত

  7. salma20 says:

    ভাল হয়েছে। আসলে আপনার creativity না থাকলে photoshop এর কাজ জেনে কোন লাভ নাই।

  8. আতিক হাসান মেহেদী says:

    আসলে ক্রিয়েটিভিটি টা আসতে আসতে আসবে , আপনি যখন একটা জিনিস নিয়ে অনেক বেশি ঘাটাঘাটি করবেন , প্রচুর রিসার্চ করবেন তখন কিছুটা হলেও সেইখানে ভালো করতে পারবেন । আমি শুধু বলতে চাচ্ছি আমরা ডিজাইন করার সময় যেন একটু হলেও ভাবি । তারপর ডিজাইন করি ।

  9. Tanveer says:

    Nice post. Do you have any portfolio I can look at? Just curious. And sorry I can’t type Bangla.

  10. আতিক হাসান মেহেদী says:
  11. Rikon Rahman says:

    অনেক ভাল হয়েছে। আপনার লেখা পড়তে বরাবরই ভাল লাগে। 🙂

  12. ভালই হয়েছে।পোস্টটি অনেক কাজে লাগার মত।

  13. প্রয়োজনীয় একটিপোস্ট দেঢা হঢেছে।

  14. সুন্দর একটি পোস্টের জন্য ধন্যবাদ

  15. Anwar hussain says:

    Thank you Atik Bahi. Ami graphics kichota jani but r improve korte parchina. Cause ami super Lazy. 2/1 ta boka toka den to amaki.

  16. ashraful islam bhuiyan says:

    i like ur post brother. THANKS

  17. Salam Symbol says:

    লেখককে অনেক অনেক ধন্যবাদ। খুব ভালো লাগলো। আমিও প্রায় ৪-৫ বছর চেষ্টা করছি ভালো মানের গ্রাফিক্স ডিজাইন হবার জন্য। আপনার লেখা আমাকে আমার জানার পরিধি বাড়ানোর জন্য অনেক হেল্পফুল হল।

  18. Shah alam ripon says:

    আমার অনেক ভাল লাগছে আপনার লিখা কথা। আপনার সাথে কথা বলার ইচ্ছে হয় 01714920666

  19. Jashim Uddin Bhuiyan says:

    ডিজাইন করা অতি সহজ, কিন্তু তার ভিতর যে রহস্য বা কন্সেপ্ট লুকিয়ে অাছে তা যদি উদ্ঘাটন করতে না পারি, এবং এর রেজাল্ট কি হবে সেটা যদি না জানি, তাহলে ভাল এবং দক্ষ ডিজাইনার হতে অনেক সময়ের প্রয়োজন।

মন্তব্য প্রদান করুন

*