টোটাল গ্রাফিক্স ডিজাইন (পর্ব – ২)

লেখক : , প্রকাশকাল : 26 August, 2011

Tutorial গুলো CS-5  দিয়ে করা তাই পড়ার সাথে সাথে CS-5 দিয়ে Practically কাজ করলে আশা করি তাড়াতাড়ি শিখতে পারবেন। এটি একটি ধারাবাহিক Tutorial তাই টোটাল গ্রাফিক্স ডিজাইন শিখতে অনলাইন সাপোর্ট এর সাথেই থাকুন।

Topics: Type Tool & Shape Tool

Type Tool/Text Tool

এই Text Tool এর মাধ্যমে আমরা Photoshopএ লেখালেখি করতে পারি বা Text Design করতে পারি। পূর্বের অধ্যায় এর মতো একটি নতুন Layout তৈরি করে কিন্তু এই বার Background Contents হিসাবে Background Color নির্বাচন করবো। এরপর Text Tool এর উপর মাউস এর Right বাটন ক্লিক করলে ৪টি Option আসবে নীচে এই ৪টি Option এর ব্যবহার দেওয়া হলঃ

*Horizontal Type Tool এ ক্লিক করে Layout এর যে জায়গায় লিখতে চান সেই জায়গায় মাউস ক্লিক করে আপনার প্রয়োজনীয় লেখা লিখবেন। এতে Horizontal ভাবে লেখা দেখা যাবে।

*Vertical Type Tool এর মাধ্যমে Vertical ভাবে লেখা টাইপ করা যায়।

*Horizontal Type Mask Tool এর মাধ্যমে Horizontal লেখার মধ্যে Color এর পরিবর্তে যে কোন Picture এর Background আনা যাবে। যেমনটা নীচের চিত্রে RAHAT লেখার ভিতরের অংশে  Color এর পরিবর্তে একটি পেপার এর Background দেওয়া হয়েছে।

ছবি বড় করে দেখতে ছবির উপর রাইট বাটন ক্লিক করে নিউ ট্যাবে ওপেন করে দেখুন 

*Vertical Type Mask Tool ঠিক Horizontal Type Mask Tool এর মতই কিন্তু লেখাটা Vertical ভাবে হবে।

* Type Tool এর চিহ্ন তে ক্লিক করলেই উপরে Option Bar আসবে। এখান থেকে আমরা Font, Font Size, Font Color, Font Style, আরও অনেক কিছু পরিবর্তন করতে পরবো। ভালভাবে বুঝার জন্য উপরের চিত্রটি দেখুন।

Horizontal Type Mask Tool এর পূর্ণ বাবহারঃ

প্রথমে একটি Layout তৈরি করে যে ছবিটির Background লেখার মধ্যে আনতে চান সেই ছবিটি Drag করে আনতে পারেন অথবা File > Open থকেও আনতে পারেন।

ছবিটি এনে Type Tool থেকে Horizontal Type Mask Tool টি নির্বাচন করুন। এরপর ছবিটি যে জায়গা থেকে লেখা শুরু করবেন সেই জায়গায় মাউস এর Left বাটন ক্লিক করুন এতে ছবিটি নীচের চিত্রের মতো হালকা লাল রঙের হয়ে যাবে। এরপর লেখাটি Type করুন। করে বাম পাশের Tool Bar থেকে Move Tool এ ক্লিক করুন। দেখবেন পূর্বে যে ছবিটি হালকা  লাল রঙের হয়েছিল তা Normal হয়ে গেছে। এখন Ctrl+C চাপুন এরপর নতুন একটি Layout এ Ctrl+V চাপুন তবেই ঐ Layout এ Picture Background এর লেখাটি চলে আসবে।

ছবি বড় করে দেখতে ছবির উপর রাইট বাটন ক্লিক করে নিউ ট্যাবে ওপেন করে দেখুন 

* Vertical Type Mask Tool ও ঠিক একই ভাবে ব্যবহার করতে হবে।

Shape Tool:

এর মাধ্যমে আমরা যে কোন ধরনের Shape বা আকৃতি তৈরী করতে পারি। এটা বিভিন্ন Design করতে কাজে লাগে।

Shape Tool টি তে ক্লিক করলেই ৬ টি Option পাওয়া যাবে। যথাঃ

1. Rectangle Tool

2. Rounded Rectangle Tool

3. Ellipse Tool

4. Polygon Tool

5. Line Tool

6. Custom Shape Tool

এখানে শুধু মাত্র Custom Shape Tool নিয়ে আলোচনা করা হবে কারণ বাকি ৫ টি Tool এর কাজ এর মাধ্যমেই করা যায়।

*প্রথমে একটি নতুন Layout তৈরী করে নিতে হবে। আবার যে ধরনের Shape বা আকৃতি প্রয়োজন তা Select করে মাউস দিয়ে Drag করে Shape টি আঁকতে হবে।

( সাধারন Shape ছাড়া অন্য কোন Shape এর প্রয়োজন হলে Shape নামে বাটন এর পাশে (↓)  চিহ্ন তে ক্লিক করলে অনেক গুলো Design পাওয়া যাবে )

*Shape টি আকার পর Layer Panel এ আপনি যে Design এঁকেছেন তার একটি বক্স তৈরী হবে তার পাশে Shape লেখা থাকবে। Mouse Point সেখানে নিলে হাতের মতো চিহ্ন হবে তখন Mouse এর Right বাটন ক্লিক করলে একটি Option List আসবে সেখান থেকে Rasterize Layer এ ক্লিক করতে হবে। এতে আপনার Design টি একটি Layer এ পরিণত হয়ে যাবে এবং আপনি একে Modify করতে পারবেন।

ছবি বড় করে দেখতে ছবির উপর রাইট বাটন ক্লিক করে নিউ ট্যাবে ওপেন করে দেখুন 

(এর আগেও বলা হয়েছে – যে কোন Design, Shape বা যে কোন কিছুকে Move করাতে হলে Move Tool টি Select করে নিতে হবে)

*Shape গুলোকে বা Design গুলোকে আরও আকর্ষণীয় করতে Layer মেনু থেকে Layer Style থেকে যেটি প্রয়োজন সেটি নির্বাচন করুন।(শিখার জন্য প্রতিটি Option এ ক্লিক করে দেখুন কোনটি তে কি পরিবর্তন হয়)

* Shape গুলোকে বা Design গুলোকে বিভিন্ন Style দিতে Tool Bar থাকে Style নামে বাটন এর পাশে (↓) চিহ্ন তে ক্লিক করলে অনেক গুলো Style পাওয়া যাবে। সেখান থেকে পছন্দ মতো Style নির্বাচন করে Shape টিকে করে তুলুন আরও আকর্ষণীয় ।

ছবি বড় করে দেখতে ছবির উপর রাইট বাটন ক্লিক করে নিউ ট্যাবে ওপেন করে দেখুন 

উপরের চিত্রে Layer Panel এ দেখুন প্রতিটি Design এ ৩ থেকে ৪ টি Style প্রয়োগ করা হয়েছে।

————————————————————————————————————–

লেখাটি সর্বপ্রথম “মৌমাছি” তে প্রকাশিত। সময় থাকলে ঘুরে আসুন জানার আছে অনেক কিছু –মৌমাছি

——————————————————————————————————————————————————

পরিপূর্ণ ভাবে Photoshop শিখতে প্রতিদিন নিয়মিত “অনলাইন সাপোর্ট” এর ব্লগে Visit করুন। আর Tutorial এর কোন অংশ যদি না বুঝেন তবে আমাকে মন্তব্যের ঘরে জানান, ইনশাআল্লাহ্‌ আমি খুব শীঘ্রয়ই উত্তর দিতে চেষ্টা করবো। Online এ Problem solve পেতে FaceBook এ Friend  হন। প্রতিদিন প্রায় রাত ১০.৩০ থেকে রাত ১২.৩০ এর মধ্যে Online এ Problem solve করে দেওয়া হবে।

কোন ভুল হলে জানাবেন। ধন্যবাদ।

————————————————————————————————————————————

comments

Comments

  1. রাহাত ভাই আমি তো দিন দিন আপনার ভক্ত হয়ে যাইতাছি। অসম্ভব সুন্দর লেখা হয়েছে।

  2. খুব চমৎকার একটা পোষ্ট রাহাত ভাই 🙂

  3. ashraf says:

    valo laglo.

  4. আমি এই ব্লগ টা কে অনেক পছন্দ করি। আমি এই ব্লগের একজন rss রিডার নতুন কোন পোস্ট আসলে আমি আমার ইমেইলে পেয়ে যাই।

  5. Riad IpeL says:

    tanks its a good thing and working.

  6. ধন্যবাদ আপনার পোস্টের জন্য

মন্তব্য প্রদান করুন

*