ডেভেলপাররা অন্য সবার চেয়ে পাঁচ ধাপ এগিয়ে আছে: ম্যাট মুলেনওয়েগ

লেখক : , প্রকাশকাল : 10 May, 2012

ম্যাট মুলেনওয়েগকে তো সবাইই চিনেন। যারা এখনও এই ভদ্রলোকের পরিচয়টা নিশ্চিত হতে পারেননি তাদের একবার বলে নেই, উনি হচ্ছেন ওপেনসোর্স সিএমএস ওয়ার্ডপ্রেসের প্রতিষ্ঠাতা।  বিশ্বের বাঘা বাঘা অনেক ওয়েবসাইটও চলে তাঁর প্রতিষ্ঠিত সিএমএসটিতে। ওয়েব প্রযুক্তিতে তাঁর অবদানের জন্য ইন্টারনেটে তাঁকে শীর্ষ ২৫ ইনফ্লুয়েন্সিয়াল ব্যক্তির একজন মনে করা হয়।

ইন্টারনেটে ঘাটাঘাটি করতে গিয়ে আজ তাঁর একটি ইন্টারভিউ পেলাম মিমিবার্নে। বছরের শুরুর দিকে ম্যাট এ সংবাদ সংস্থাকে ইন্টারভিউটি দিয়েছেন। এটি বেশ মজার একটা ইন্টারভিউ মনে হল আমার কাছে। তাই আর্ন ট্রিকস পাঠকদের জন্য তাই এটি হুবহু অনুবাদ করে দিলাম।

মিমিবার্ন: জনপ্রিয় সিএমএসগুলোর মধ্যে ওয়ার্ডপ্রেস শীর্ষ অবস্থানে রয়েছে। এটি কেন এত দ্রুত জনপ্রিয়তা পেয়েছে বলে আপনি মনে করেন?

ম্যাট: আমি কখনোই প্রত্যাশা করিনি এত বেশি জনপ্রিয়তা পাবে, খুব সীমিত পরিসরে এর যাত্রা শুরু হয়েছিল। মানুষ ওয়েবসাইট তৈরির লাখ লাখ প্রযুক্তি না জেনেই সুন্দর ওয়েবসাইট, ব্লগ ইত্যাদি তৈরি করতে পারে। আর এ কারণেই ওয়ার্ডপ্রেস এত জনপ্রিয়তা পেয়েছে বলে আমি মনে করি। ওয়ার্ডপ্রেস তৈরির পিছনে যে দলটি কাজ করছে তারা অনেক ‘ডেডিকেটেড’ ভাবে ওয়েব প্রযুক্তিকে সহজ ব্যবহারোপযোগী করছে।

মিমিবার্ন: আপনি কি আগেই জানতে পেরেছিলেন যে ওয়ার্ডপ্রেস ব্লগ প্লাটফর্মেরও বাইরে বেরিয়ে আসতে পারবে?

ম্যাট: প্রায় প্রথম থেকেই সাধারণ ব্যবহারকারীরা ব্লগিংয়ের চেয়ে অন্যান্য কাজেও এটি ব্যবহার করে আসছে। এখন আমাদের ওয়ার্ডপ্রেস শোকেস (wordpress.org/showcase) দেখলে বুঝতে পারবেন এ সফটওয়্যারটি দিয়ে কতকিছু করা সম্ভব। ইতিমধ্যে আমরা শত শত উদাহরণ উপস্থাপন করতে পেরেছি এ শোকেসে। এটি থিম এবং প্লাগিন সুবিধার জন্য ইচ্ছামত সাজিয়ে নেয়ার সুযোগ রয়েছে।

মিমিবার্ন: বিশ্বের কতভাগ সাইট ওয়ার্ডপ্রেসে চলে?

ম্যাট: বিভিন্ন সার্ভে বেরিয়েছে এ সংক্রান্ত রিপোর্ট নিয়ে। আমার জানামতে বিশ্বের ১০ থেকে ১২ শতাংশ ওয়েবসাইট চলে ওয়ার্ডপ্রেস সিএমএসে।

মিমিবার্ন: নতুন নতুন সব প্রযুক্তি আসছে, এর সংমিশ্রনে আগামী কয়েকবছরে ওয়ার্ডপ্রেস কেমন অবস্থানে যাবে?

ম্যাট: ওয়ার্ডপ্রেসকে আরও উন্নয়ন করার বিশাল সুযোগ আসছে আমাদের মাঝে। আমরা এটিতে এইচটিএমএল ফাইভ যুক্ত করতে পারবো, একইসঙ্গে এর ইন্টারফেসকে আরও দ্রুতগতি করতে পারবো নতুন সব প্রযুক্তির সহায়তায়। আমরা তো তর ই সইছে না!

মিমিবার্ন: ওয়ার্ডপ্রেস.অর্গ ফ্রেমওয়ার্ক কি ধীরে ধীরে এন্টারপ্রাইজ কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমের দিকে বেশি গুরুত্ব দিচ্ছে?

ম্যাট: আমরা দেখছি বড় বড় সব ব্যবসা প্রতিষ্ঠান ওয়ার্ডপ্রেসে কাজ করছে, তারা এন্টারপ্রাইজ লেভেলের সার্ভিস দিচ্ছে।

মিমিবার্ন: ওয়ার্ডপ্রেসের পরে আপনার সবচেয়ে জনপ্রিয় সিএমএস কোনটি?

ম্যাট: ক্যালিপসো এবং জেকিল নামের সিএমএস।

মিমিবার্ন: কখন সিএমএস হিসাবে ওয়ার্ডপ্রেস পছন্দ করা উচিৎ হবেনা>

ম্যাট: কেউ যদি নন-পিএইচপি এনভাইরনমেন্ট (যেমন: নোড, রুবি, জাভা ইত্যাদি) পছন্দ করে সেক্ষেত্রে ওয়ার্ডপ্রেস ভালো হবেনা।

মিমিবার্ন: ওয়ার্ডপ্রেস তৈরি করতে গিয়ে কখনো কোন ভুল করেছিলেন?

ম্যাট: প্রথম ভুলটি ছিল, এটি আমি একাই তৈরি করতে চেয়েছিলাম! যদিও এটি ওপেনসোর্স প্রকল্প ছিল। পরে সিদ্ধান্ত বদলেছিলাম, তখন প্রচুর মানুষ তাদের সর্বোচ্চটুকু দিয়ে ওয়ার্ডপ্রেসের জন্য অবদান রেখেছে।

মিমিবার্ন: তরুণ প্রোগ্রামার বা ডেভেলপারদের কি কি আপনার পদক্ষেপগুলো কে ফলো করতে বলবেন?

ম্যাট: আমি বলবো, যদি তুমি ডেভেলপার হয়ে থাকো তাহলে অন্যসবার চেয়ে তুমি পাঁচ ধাপ এগিয়ে আছ! স্ক্রিপ্ট লেখা এখন নতুন সাহিত্য, নিজের আইডিয়া সম্পর্কে জানা এবং সেটিকে প্রয়োগ করে নিজে পরীক্ষা কর।

মিমিবার্ন: ওয়ার্ডপ্রেস সম্পর্কে আমাদের এমন কিছু বলুন যা আমরা জানিনা।

ম্যাট: ওয়ার্ডপ্রেস প্রথম যে বিদেশী ভাষায় অনুবাদিত হয়েছিল সেটি হচ্ছে জাপানিজ। সেসময় আমাদের অনুবাদ করার জন্য কোন ফ্রেমওয়ার্ক ছিল না। ম্যানুয়ালি হাজারো ফাইল এবং লাখো লাইন কোডকে অনুবাদ করতে হয়েছিল।

মিমিবার্ন: আইফোন, অ্যানড্রয়েড নাকি ব্লাকবেরি?

ম্যাট: আমি আমার আইফোনকে অনেক ভালোবাসি। আমি আসলে একটি কাস্টোমাইজড আইফোন ব্যবহার করি যেটিতে গ্লাসের পিছনে ওয়ার্ডপ্রেসের লগো রয়েছে। আমি দর্শন বলে এটি আরও উন্মুক্ত হওয়া দরকার, যেমন অ্যানড্রয়েড প্লাটফর্মটি অনেক উন্মুক্ত।

comments

Comments

  1. প্রথম লেখাতেই বাজিমাত.. অনেক ভাল ভাল ইনফরমেশন জানতে পারলাম এই লেখা থেকে। ধন্যবাদ আলামিন ভাই 🙂

  2. Mh Mehedi says:

    প্রথমে বলা “যাঁর তৈরি করা সিএমএস দিয়েই এখন চলছে বিশ্বের মোট ওয়েবসাইটের ৭২ শতাংশ ওয়েবসাইট! ”

    পরে দেখি ম্যাট নিজেই বললেন যে ১০-১২ শতাংশ। তাহলে লেখক ” ৭২ শতাংশ” এই কথাটি কই পেলেন?

  3. দারুণ অভিব্যক্তি।
    খুব ভালো লাগলো ভাই। ধন্যবাদ এসইও নিয়ে আপডেট কিছু পোস্ট আশা করছি। 🙂

  4. সুন্দর পোস্ট।অনেক কিছু জানতে পারলাম।

মন্তব্য প্রদান করুন

*