গুগল এডসেন্স ধারীরা সাবধান হোন : এডসেন্স ব্যান এড়াতে বিশেষ দৃষ্টি দিন

লেখক : , প্রকাশকাল : 02 June, 2011

কেমন আছেন সবাই ? নিশ্চই ভাল আছেন। আমিও ভালই আছি।
আসল কথায় আসা যাক। ইন্টারনেটের আয়ের কৌশল এ যে কোন ব্লগারেরই অন্যতম পছন্দই হচ্ছে Google Adsense. কন্টেন্ট রিলেটেড এড এবং ক্লীক প্রতি আয়ের হার ভালো হওয়ায় এডসেন্সের বর্তমান চাহিদা দিন দিন পাব্লিশার্সদের মধ্যে বেড়েই চলেছে। বর্তমানে বাংলাদেশ সহ অনেক পৃথিবীর অনেক দেশেই গুগল এডসেন্স ভালো মানের সাইট বা ব্লগ না হলে Approve করছেনা। আমাদের পাশাপাশি দেশ ভারত আর চীনে তো কোন সাইটের বয়স ৬ মাসের কম হলে গুগল এডসেন্স এর অ্যাপ্লাই যোগ্য হচ্ছেনা। 

যেখানে এডসেন্স পাওয়াই টাফ আর তার উপর যদি কিছু ব্যাপার না জানার কারনে এডসেন্স ব্যান হয়… তখন মন মানুষিকতা ই নষ্ট হয়ে যায়। এডসেন্স খুব ই সংবেদনশীল একটা ব্যাপার। আর এ ব্যাপারে যদি সঠিক দৃষ্টি দেয়া না হয় তবে নিশ্চিত এডসেন্স ব্যান হয়ে যাবে। এডসেন্স ব্যান হওয়া পাব্লিসার্সদের জন্য গাইড। আজ আমার এই পোষ্টটি এডসেন্স ব্যান ঠেকানোর বিস্তারিত ব্যাপার নিয়ে করা। আশা করি আপনাদের উপকারে আসবে। কথা না বাড়িয়ে শুরু করা যাক।

এডসেন্স ব্যান এড়াতে নিম্নলিখত ব্যাপার গুলো অনুসরণ করুন :

  • নিজের এড এ নিজে ক্লীক করা থেকে বিরত থাকুন এতে অতিমাত্রায় Invalid Clicks ও Impressions বাড়ে যা এডসেন্স ব্যান হওয়ার অন্যতম কারণ।
  • বন্ধু বা পরিচিতদের ও আপনার সাইটের এড এ ক্লীক করতে অনুপ্রাণিত করবেন না।
  • সাইবার ক্যাফে বা বন্ধুর পিসি’তে আপনার এডসেন্স একাউন্টে লগিন করা থেকে বিরত থাকুন।
  • Nudity বা পর্নগ্রাফি টাইপের সাইটে এবং হ্যাকিং ও ক্রেকিং বিষয়ক সাইটে এডসেন্সের এড বসাবেন না (অন্যের ডাউনলোড লিংক ব্যাবহারের ক্ষেত্রেও সতর্ক হোন)।
  • কোন Violent, Gambling অথবা casino এবং Sales of weapons রিলেটেড কনটেন্ট নিয়ে লেখা সাইটে এড বসানো যাবেনা যা কিনা গুগলের কাছে ইলিগেল বলে বিবেচিত।
  • কপিরাইট আইনে পরে এমন সাইটে এড বসানো যাবেনা।
  • গুগল চায় কন্টেন্ট আর অবশ্যই ভালো মানের ইউনিক কন্টেন্ট, সুতরাং অতিমাত্রায় কপিপেস্ট এডসেন্স ব্যান হওয়ার জন্য দায়ী হতে পারে। কনটেন্ট হীন পাতায় এ্যাড বসাবেন না এবং পেজে হিডেন টেক্সট ও লিংক ব্যাবহার করবেন না।
  • গুগল সাপোর্ট করে না এমন সব ভাষায় লেখা সাইটে এড বসানো থেকে বিরত থাকুন। যার জন্য এডসেন্স ব্যান হয়ে যেতে পারে। গুগল সাপোর্ট করে শুধু মাত্র “Chinese (simplified), Japanese, Danish, Korean, Dutch, Norwegian, English, Polish, Finnish, Portuguese, French, Russian, German, Spanish, Hungarian, Swedish, Italian and Turkish”. In addition, Adsense for search is available in Czech, Slovak, and Traditional Chinese. আর একটা কথা বাংলা ভাষায় লেখা সাইটেও এডসেন্সের এড বসাবেন না।
  • ছবির সাথেই গুগলের এড কখনই বসাবেন না।এতে ভিসিটর বিভ্রান্তিতে পরে আর এটা গুগল কখনো সাপোর্ট করে না যা এডসেন্স ব্যান হওয়ার কারন হতে পারে।
  • অতিরিক্ত কিওয়ার্ড ও একই কিওয়ার্ড বার বার ব্যাবহার এবং বিষয় ব্যতীত ভিন্ন কিওয়ার্ড ব্যাবহার এডসেন্স ব্যান হওয়ার জন্য দায়ী।
  • High Paying Keyword টার্গেট করে ব্লগ বানিয়েছেন, কিন্তু সে অনুযায়ী ব্লগে কনটেন্ট নাই।
  • এ্যাডের কোড পরিবর্তন করার চেষ্টা করবেন না। যদি পরিবর্তন করতেই হয়, তাহলে এডসেন্স একাউন্ট থেকেই পরিবর্তন করুন।
  • ভিসিটরকে বিভিন্ন লেখার (Click here,Click this) মাধ্যমে এড এ ক্লিক করতে অনুপ্রাণিত করবেন না।
  • সাইটের উৎকট ডিজাইন, অপ্রয়োজনীয় Widgets ব্যবহার করা উচিৎ হবে না। যা এডসেন্স ব্যান হওয়ার কারন হতে পারে।
  • পোস্টে অতি মাত্রায় H2 Tag এর ব্যাবহার করা থেকে বিরত থাকুন

এগুলোও মেনে এডসেন্স ব্যাবহার করুনঃ

  • অন্য কাঊকে এডসেন্স এর Impressions, CTR এবং CPM ইত্যাদি বলা থেকে বিরত থাকুন।এবং একি সাথে ইমেইলের মাধ্যমে এড কোড পাঠাবেন না ।
  • ভুলেও কিন্তু এডসেন্স এবং ক্লিকসর একসাথে ব্যাবহার করবেন না, কারন ক্লিকসর কনটেক্সচুয়াল এড, যেটা এডসেন্স এর টার্মস বিরোধী। ইয়াহু অথবা ক্লিকসর এডসেন্সের সাথে বসালে এমনিতেই এডসেন্স ব্যান হয়ে যাবে। আর এডব্রাইট এবং বিডভার্টাইজার ব্যাবহারের ক্ষেত্রে খেয়াল রাখবেন যেন এডসেন্স এর সাথে এডের সাইজ এবং কালার এক না হয়।
  • এডসেন্স সচল থাকা সত্ত্বেও আরেকটি একাউন্ট খোলার চেষ্টা করছেন যা বিদ্যমান একাউন্ট ব্যান হওয়ার কারন হতে পারে। কেননা গুগল কখনো মাল্টি একাউন্ট ব্যাবহারের অনুমতি প্রদান করেনা।

বিশেষ টিপস (বাস্তব অভিজ্ঞতা):

বাংলা সাইট গুলোতে আপনার সাইটের লিংকসহ কমেন্ট করা থেকে বিরত থাকুন। এর কারনেও অনেকের এডসেন্স ব্যান হতে পারে। বলতে পারেন এটা আবার কিভাবে ? আমরা অনেকেই ভিসিটর পাওয়ার জন্য বাংলা সাইট গুলোতে কমেন্ট করে আমাদের সাইটের লিংক দেই। যা আদৌ দেয়া ঠিক নয়। এতে করে আপনার কম্পিটেটর কেউ নয়তো বা আপনার ভালো চায় না এমন লোকরা আপনার এড এ অতিমাত্রায় Invalid Clicks এর মাধ্যমে আপনার এডসেন্স কে ব্যান করায় দিতে পারে। So be careful…

এরকম পরিস্থিতি থেকে বাঁচতেঃ

  • নিয়মিত আপনার এডসেন্স একাউন্ট ভালভাবে চেক করবেন। হঠাৎ করে কেন আপনার ব্লগে ক্লিক বেড়ে গেল তা চেক করবেন। চেক করে সেটি এডসেন্সকে মেইল করে জানান। মেইল করলে এডসেন্স সেই আইপিটি ব্লক করে দিবে। আর তখন আপনার একাউন্টটি নিরাপদ থাকবে।
  • সার্চ করলে কিছু সফটওয়্যার পাবেন (যেমন AdSense Watch Toolbar) যেগুলো এডসেন্স ক্লিক উয়াচ করে (সাথে সাথে Page impressions, Clicks, Page CTR, Page eCPM and Earnings দেখায় )। এই সফটওয়্যারগুলো কে কখন কোন আইপি থেকে ক্লিক করলো তা জানিয়ে দিবে। Invalid Clicks Issues and Concerns সম্পর্কে আরও জানতে গুগলের এডসেন্স সাপোর্ট এ যান। আর Invalid Activity’র কারনে আপনার এডসেন্স ব্যান হয়ে থাকলে এখানে আপিল করুন। ( সফটওয়্যার ব্যাবহারের দায় বদ্ধতা পোস্টের লেখক বহন করবেনা )

এডসেন্স ব্যান এড়াতে উপরের ব্যাপার গুলোতে বিশেষ দৃষ্টি দিন ইনশাআল্লাহ্‌ আপনার এডসেন্স সুরক্ষীত থাকবে। ভালো থাকবেন। আর কোন প্রশ্ন থাকলে কমেন্ট জানাবেন।

comments

Comments

  1. বেশ ভাল হচ্ছে।

    • Taher Chowdhury Sumon says:

      আশা করি আমাদের ব্লগে আপনাকে নিয়মিত পাবো।
      রাজিব ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন।

  2. আরিফুল ইসরাম (শাওন) says:

    আসলে অনেক গুরুপ্তপূর্ণ বিষয়গুলো এখানে ফুটে উটেছে। তবে আর যাই বলেন, আমরা বাঙ্গালীরা সব সময় মাগনা পেলে আলকাতরা খাই খাই অবস্থা। আর তেমন না হলে অনেক সময় দেখা যায়, অন্যের পিসি কিংবা সাইবার ক্যাফে থেকে ক্লিক করে। এটা মোটও ঠিক না। একটি বার কি চিন্তা করা উচিত নয় যে, আপনি জানেন এ্যাডসেন্স কি জিনিস, তা আপনার বন্ধু বা সেই সাইবার ক্যাফে এর অন্যান্য ব্যহারকারীরা নাও জানতে পারে। আর আপনি সেই পিসি থেকে সাইট ওপেন করে দুই/একটা ক্লিক করে ব্রাউজারে হিস্ট্রি রেখে গেলেন। তারা যদি ভুলেও আপনার সাইটের ঠিকানা পেয়ে তাদের অজান্তেই ক্লিক বসাতেই থাকে তো?

    আসলে, এসব ব্যাপার কত জনই চিন্তা করে, সবাই শুধু চায় কারি কারি টাকা আর টাকা। 😉

    • Taher Chowdhury Sumon says:

      ধন্যবাদ শাওন তোমাকে তোমার সুন্দর মন্তব্যের জন্য।

  3. Minhaz says:

    এ্যাডসেন্স নিয়ে এতো দিন জানার অনেক আগ্রহ ছিল। তাইতো সুমন ভাইয়ের লেখা আমার কিছুটা খোরাক মিটিয়েছে।
    সুমন ভাইকে অসংখ্য ধন্যবাদ মুল্যবান একটি পোস্টের জন্য।

    • Minhaz আপনাকে এই ব্লগে স্বাগতম। যাক আপনার কিছু টা খোরাক মিটাতেঁ পেরেছি, তাই খুব শান্তি লাগছে… তবে কেন পুরাটা মেটাতে পারলাম নাই তাই বেশ খারাপও লাগছে। এক্সাম টা শেষ হোক দেখবো আপনারা কত পড়তে পারেন এডসেন্স নিয়া। অগ্রিম দাওয়াত রইলো আগামী পোস্টগুলোর। আশা করি নিয়মিত পাবো এই ব্লগে।

      আপনাকেও ধন্যবাদ ভালো থাকবেন ভাইয়া।

  4. Minhaz says:

    আমি আরেকটু বিস্তারিত জানতে চাই- এক পিসি থেকে দৈনিক ঠিক কতটি ক্লিক হলে ব্যান থেকে বাঁচা যাবে? এবং প্রতি ক্লিকে কি পরিমান ডলার জমা হবে?

    • গুগল প্রতি নিয়তই এডসেন্সে কারা ক্লিক করছে সেসব আইপি গুলা ট্রাক করে, ওরা আড়াই (২.৫) বছরের আইপি ট্রাক করে রাখতে সক্ষম। নিয়মিত এক পিসি থেকে ক্লিক পরতে থাকলে এটা গুগলের নজরে আসে। মিনহাজ ভাইয়া হয়তো দেখা গেছে ২/৩ দিন ২/১ টা ক্লিক করছেন, ওতে কিছু হবে না কিন্তু নিয়মিত দিতে থাকলেই নিশ্চিত ব্যান। আর নিজের এডে নিজের ক্লিক দেয়া উচিৎ নয় এটা অভ্যাস হয়ে যাবে যা পরবর্তিতে এডসেন্স ব্যানের কারন হয়ে দাড়াবে। ভালো মতো সাইটের এসইও করেন বেশি বেশি সার্চ ইঞ্জিনের ভিসিটর আনেন দেখবেন মুড়ির মতো ক্লিক পরবো।

      ক্লিকে কি পরিমাণ $ ডলার দিবে এটা নির্ভর করবে আপনার কিওয়ার্ডের উপর, যে কিওয়ার্ডে সার্চ ইঞ্জিন থেকে ভিসিটর টা আসবে। আর কিওয়ার্ডের দামের প্রায় ৬০% আপনি পাবেন।

      ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

  5. ধন্যবাদ। ভাল কিছু শেয়ার করার জন্য। এডসেন্স ধারী দের জন্য খুবই উপকারি পোস্ট।

  6. তাহের চৌধুরী (সুমন) ভাই, সুন্দর একটা পোস্ট।

  7. Shahin says:

    Vai khub valo laglo and onek kisu janlam. Thanks

  8. Shahnaouz says:

    আচ্ছা আমি যদি কাউকা আমার ওয়েবসাইত এর আদ্দ্রেসস না জানাই তাহলে কেমন করা আমার ওয়েবসাইত আ ভিসিতর বারবে।

  9. bashir says:

    বেশ ভাল হচ্ছে

  10. mia says:

    ধন্যবাদ

  11. almamun.gb says:

    ধন্যবাদ, মাইক্রোওয়ার্কার্স এর মত সাইটের মাধ্যমে আমার সাইটের এ্যাড ক্লিক করিয়ে হিট বাড়ালে কি গুগলের নজরে আসবে? উত্তরের অপেক্ষায় থাকলাম.

    • গুগলকে বোকা ভাবাটাই সবচেয়ে বড় বোকামি। এক সময় না এক সময় ধরা খেতেই হবে। আর আমাদের বাংলাদেশের জন্য তো এমনিতেই গুগল অনেক বেশি কঠিন। সৎভাবে কাজ করেন, তখন অন্যের দ্বারা ক্লিক করাতে হবে না- মানুষ এমনিতেই আপনার এডস এ ক্লিক করবে। আশা করি আপনি আপনার উত্তর পেয়ে গেছেন।

  12. Ankon says:

    Onek valo ekta lekha . Kaje lagbe .

  13. অসাধারন লিখছেন । আশা করি অনেক অবুঝ রা এই বিষয়ে সচেতন হবেন ।সবাই সচেতন করার জন্য ধন্যবাদ । 100/100 দিলাম । ডি

  14. Md.Sohel says:

    Thanks.

  15. Abdul kader says:

    Thanks admin sir for your useful adsense tricks.
    I have simple problem that adsense code dose not work on my blog to odesktest2allanswer.wordpress.com .So what should i do ???
    দয়া করে ইনফরম করলে কৃতজ্ঞ থাকবো……………
    আব্দুল কাদির

  16. Sujon Paul says:

    ধন্যবাদ সুন্দর লেখাটির জন্য।

  17. Evan Ahmed says:

    অনেক কিছুই জানলাম আপনার এই লেখা থেকে। ধন্যবাদ লেখাটির জন্য।

  18. Kittu kapoor says:

    Thanks For Sharing This Article. Nice Worked

  19. Mostofa says:

    I have a blog site that are related to amazon product & I am working on amazon affiliate marketing to use that informative website so Can I add this website to the google adsense?
    Please let me know.

    Thanks

  20. babu says:

    Onke Valo

  21. saiful says:

    সুমন ভাই আমি পশ্চিমবঙ্গের বাসিন্দা ভাই আমনি একমাত্র আমার সমস্যা সমাধান করতে পারেন ।আমরা সমস্যা টা হল আমি আমার নিজের বানানো সাইটে বিঙ্গাপন লিঙ্কে পরপর দুই দিন ভুল করে মোট পাঁচটি ক্লিক করছি তাহলে আমরা ads sense কি বন্ধ হয়ে যাবে যে কোন দিন ।আর দুই নম্বর সমস্যা হল আমি যখন ব্লগারে পেজে VIEW page giye দেখছি আজ আমার পেজ ভিউ হয়েছে 269 জন কিন্তু ads sense android software গিয়ে দেখছি পেজ ভিউ কম দেখাচ্ছ সেখানে দেখাচ্ছে 100 জন এই কারন টা সমাধান করবেন ।

  22. ভাই, সালাম নিবেন। এক বড় সমসশা নিয়ে আপনার কাছে সাহায্য চাইছি । আজকে আমার অ্যাডসেন্স অ্যাকাউন্ট এ Deceptive site Navigation দিয়ে একটা মেসেজ আসছে, সেখানে স্ট্যাটাস দেখলাম, আমার অ্যাড গুলো ডিজেবল হয়ে আছে । বুজতে পেরেছি, আমার কোন পোস্ট, পেজ নাম, সাইট টাইটেল এর জন্য এমনটা হয়ে থাকতে পারে । তাই আমি সন্দেহ জনক পোস্ট গুলো রিমুভ করে দিয়েছি । কথা গুলো পরিবর্তন করে দিয়েছি।
    ভাই, এখন কথা হল, ওরা কি সাইট টি রিভেউ করবে? কত দিনের মধ্যে সাইট এ অ্যাড শো করার পারমিসন দিবে?
    আমার একটি ব্লগ আছে, অইখানে বিজ্ঞাপন শো করছে। দয়া করে জানাবেন প্লীজ ।

Trackbacks

  1. […] এডসেন্সের সাথে বসালে এমনিতেই এডসেন্স ব্যানহয়ে যাবার কথা। আর এডব্রাইট এবং […]

মন্তব্য প্রদান করুন

*